• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

সপ্তাহব্যাপী ঢাবির নাট্যকলা বিভাগের নাট্যোৎসব

আরটিভি নিউজ

  ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১৯
নাট্যোৎসব
সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে।

২৮ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত সাত দিনব্যাপী ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডল মিলনায়তনে প্রতিদিন সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটক ‘সিদ্ধান্ত’।

নাটকটির নির্দেশনায় করেছেন নাট্য ব্যক্তিত্ব ও উক্ত বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন। প্রযোজনাটি বিখ্যাত জার্মান নাট্যকার বার্টল্ট ব্রেখট রচিত ‍‍‘মেজারস টেকেন‍‍’ থেকে অনুবাদ ও পুনর্লিখন করেছেন একই বিভাগের শিক্ষক ড. শাহমান মৈশান।

নাটকটিতে অভিনয় করেছেন বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী মো. তানভীর আহম্মেদ, নাসরিন সুলতানা অনু, ওবায়দুর রহমান সোহান, প্রণব রঞ্জন বালা এবং বিভাগের প্রশাসনিক কর্মকর্তা মনোহর চন্দ্র দাস।

সিদ্ধান্ত প্রকৃতপক্ষে কয়েকজন বিপ্লবীর এক সংকটাপন্ন পরিণতিকে নির্দেশ করে। এক তরুণ কমরেডের আবেগের সাথে কমিউনিস্ট পার্টির কৌশলগত বিপ্লবের দীর্ঘমেয়াদী পরিকল্পনা সাংঘর্ষিক হয়ে ওঠে। আর পার্টি থেকে বিচ্যুত কিন্তু দুর্দশাগ্রস্ত জনতার প্রতি মমত্ববোধ সত্ত্বেও শুধুমাত্র বিপ্লবকে সমুন্নত রাখতে এই তরুণ কমরেডকে মৃত্যুর মতো পরিণতি বরণ করতে হয়।

এই মৃত্যু হত্যা নয় আবার আত্মহত্যাও নয়, তাহলে কি এই মৃত্যু? বিপ্লব, সংঘাত ও ভাবাবেগের সংশ্লেষে নির্মিত নাট্য প্রযোজনা হলো সিদ্ধান্ত।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরীক্ষার আগে শিক্ষক নিয়োগের প্রশ্নের সমাধান হতো ঢাবির হলে
ঢাবিতে ছাত্রলীগের ‘গেস্টরুমে’ অচেতন শিক্ষার্থী, তদন্ত কমিটি গঠন
ঢাবির সুইমিং পুলে ছাত্রের মৃত্যু, তদন্ত কমিটি গঠন
সুইমিং পুলে গোসল করতে নেমে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু
X
Fresh