• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

জাবিতে ধর্ষণ, অপরাধীদের শাস্তির দাবি শাবিপ্রবি শিক্ষার্থীদের

শাবিপ্রবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:১১
ছবি : আরটিভি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে ছাত্রলীগ কর্তৃক স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধর্ষণের ঘটনায় প্রতিবাদ জানিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। একইসঙ্গে ঘটনার সুষ্ঠু তদন্তের ভিত্তিতে অপরাধীদের শাস্তির দাবিও জানানো হয়।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুর একটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এ মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জায়েদা শারমিন ও বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য দেন পদার্থবিজ্ঞান বিভাগের মেহরাব সাদাত, বাংলা বিভাগের মাধুর্য চাকমা ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের ফাহিম সিজান।

বক্তব্যে ড. জায়েদা শারমিন বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণের যে ঘটনা ঘটেছে এতে বোঝা যাচ্ছে এ ক্যাম্পাসে শুধু বাহিরের মানুষ নয়, শিক্ষার্থীরাও নিরাপদ নয়। আমি মনে করি, প্রত্যেকটি ক্যাম্পাস যৌন হয়রানিমুক্ত হওয়া উচিত এবং যারা সচেতন তাদের যৌন হয়রানির বিরুদ্ধে প্রতিবাদ করা উচিত। এটা আমাদের নৈতিক দায়িত্ব। সারাদেশের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এমনকি মাদরাসাসহ বিভিন্ন জায়গায় যৌন হয়রানি হচ্ছে। ছোট শিশু থেকে বৃদ্ধলোকও এ থেকে রেহাই পাচ্ছে না। এ ধরনের কর্মকাণ্ডে জড়িতদের শাস্তি নিশ্চিত করা প্রয়োজন।

ড. ফারজানা সিদ্দিকা বলেন, ২৬ বছর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষকদের বিরুদ্ধে যে যৌন নিপীড়ন আন্দোলন সূচিত হয়েছিল সেটিতে আমি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলাম। সেই তীব্র আন্দোলনের মুখে সেই সময়ের প্রশাসন বাধ্য হয়েছিল ধর্ষকদের বিচার করতে। তারই ফল হিসেবে সারাদেশে হাইকোর্টের নির্দেশনায় যৌন নিপীড়ন সেল প্রত্যেকটি প্রতিষ্ঠানে চালু হয়। আবার এ ঘটনার পুনরাবৃত্তিতে বোঝা যায় দেশটি কতটুকু আগাচ্ছে নাকি আরও অন্ধকারের দিকে যাচ্ছে। একই ধরনের ঘটনা দেশের বিভিন্ন জায়গায় ঘটছে। এ ধরনের ঘটনার বিরুদ্ধে সবসময় আন্দোলন চালিয়ে যাওয়া আমাদের দায়িত্ব।

উল্লেখ্য, গত ৪ ফেব্রুয়ারি রাত সাড়ে নয়টার দিকে জাবির মীর মশাররফ হোসেন হলে স্বামীকে আটকে রেখে এক নারীকে পাশের জঙ্গলে নিয়ে ধর্ষণের অভিযোগ ওঠে ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে। এ ঘটনায় ভুক্তভোগীর স্বামী বাদী হয়ে ছয়জনের বিরুদ্ধে আশুলিয়া থানায় একটি গণধর্ষণের মামলা করার পর পুলিশ প্রধান অভিযুক্তসহ চারজনকে গ্রেপ্তার করেছে। অভিযুক্ত মোস্তাফিজুর রহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্ষতিপূরণের দাবিতে ৯ বাস আটক করেছেন জাবি শিক্ষার্থীরা
গুচ্ছ পরীক্ষায় ‘এ’ ইউনিটে শাবিপ্রবিতে উপস্থিতি ৮৯ দশমিক ৩৩ শতাংশ
মেয়েকে ধর্ষণে বাবার মৃত্যুদণ্ড
প্রেমিকাকে ধর্ষণচেষ্টার অভিযোগে প্রেমিক গ্রেপ্তার
X
Fresh