• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

৪৬তম বিসিএস প্রিলির তারিখ নিয়ে যা জানাল পিএসসি

আরটিভি নিউজ

  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:০১
ফাইল ছবি

আগামী ৯ মার্চকে আনুষ্ঠানিকভাবে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। একই দিনে ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণের ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ফলে ওইদিন অনেক পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে বিষয়টি নিয়ে পিএসসি নিশ্চুপ থাকায় উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন সোয়া তিন লাখেরও বেশি প্রার্থী।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) পিএসসি সূত্রে জানা গেছে, দুই সিটি নির্বাচনের কারণে ঘোষিত ৯ মার্চ ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। কারণ, ময়মনসিংহ ও কুমিল্লা শহরেও বিসিএস পরীক্ষার কেন্দ্র রয়েছে। ফলে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হতে পারে। প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্দিষ্ট না হলেও এটি ঈদের (ঈদুল ফিতর) পর যেকোনো সময় হবে।

পিএসসির পরীক্ষা শাখার (ক্যাডার) দুজন কর্মকর্তা জানান, নির্বাচন ও পরীক্ষা একই দিনে হলে পরীক্ষা নেওয়া সম্ভব না। যেহেতু নির্বাচন কমিশন ৯ মার্চ নির্বাচনের তারিখ ঘোষণা করেছে, সেজন্য বিষয়টি নিয়ে পুনরায় সিদ্ধান্ত নেবে পিএসসি। পূর্ণ কমিশন সভায় প্রিলিমিনারি পরীক্ষার তারিখ পরিবর্তনে সিদ্ধান্ত হতে পারে। সেই সঙ্গে রমজানের মধ্যেই পরীক্ষা হবে কি না, তা এখনও নিশ্চিত নয়। ঈদের পরও প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হতে পারে।

এর আগে গত ১৮ জানুয়ারি ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করে পিএসসি।

এতে বলা হয়, দেশের বিভাগীয় শহরগুলোতে আগামী ৯ মার্চ সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলবে। পরীক্ষার হল, আসন ব্যবস্থাসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো পরবর্তীতে পিএসসির ওয়েবসাইট এবং টেলিটক বাংলাদেশের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

গত ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে কর্ম কমিশন। যা ৩১ ডিসেম্বর পর্যন্ত চলে। পিএসসির তথ্যমতে, এবার বিভিন্ন ক্যাডারে শূন্য পদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। এবার সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এতে ১ হাজার ৬৮২ জন সহকারী সার্জন ও ১৬ জন সহকারী ডেন্টাল সার্জন নেওয়া হবে। শিক্ষায় ৫২০ জন, প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেয়া হবে।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্বাচন কমিশনের প্রতি ভোটারদের আস্থা রাখার আহ্বান ইসি রাশেদার
৪৬তম বিসিএস প্রিলি শুক্রবার, মানতে হবে যেসব নির্দেশনা
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ
চতুর্থ ধাপের উপজেলা নির্বাচন ৫ জুন
X
Fresh