• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

মেধা ও অবৈতনিক বৃত্তি দেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৪
ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ বছর বৃত্তির আবেদনের জন্য শিক্ষার্থীদেরকে আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে নির্ধারিত ফরম পূরণ করে স্ব স্ব বিভাগে জমা দিতে বলা হয়েছে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

রেজিস্ট্রার ওহিদুজ্জামান জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের 'বৃত্তি নীতিমালা-২০১৩' অনুযায়ী সকল বিভাগ হতে প্রতি শিক্ষাবর্ষে ৩ জন শিক্ষার্থীকে মাসিক ৪০০ টাকা হারে মেধা-বৃত্তি এবং এক শিক্ষাবর্ষে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ প্রদান করা হবে। মেধা-বৃত্তি ছাড়াও প্রতিটি বিভাগের সকল শিক্ষাবর্ষের মধ্যে ১০ শতাংশ অসচ্ছল মেধাবী শিক্ষার্থীকে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ প্রদান করা হবে। প্রতিবন্ধী শিক্ষার্থীরা বৃত্তি প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

তিনি আরও জানান, এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিভিন্ন শিক্ষাবোর্ড প্রদত্ত বৃত্তি এবং সরকারি বা বেসরকারি সংস্থা থেকে বৃত্তি প্রাপ্ত ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কোন সেমিস্টারে পুনঃভর্তিকৃত শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

বিশ্ববিদ্যালয়ের বৃত্তির নীতিমালা অনুসারে, মেধা-বৃত্তি প্রাপ্তির জন্য প্রতিটি বিভাগের প্রতি ব্যাচ থেকে সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী তিনজনকে মনোনীত হবে। তবে ৩ দশমিক ৬০-এর নিচে সিজিপিএ থাকা যাবে না। অনেক বিভাগে নীতিমালার সমপরিমাণ সিজিপিএ না থাকায় উপাচার্যের বিশেষ ক্ষমতাবলে সর্বোচ্চ নম্বরধারী তিনজনকে বৃত্তি দেয়া হবে। কিন্তু রি-অ্যাডমিশন, বোর্ড বা অন্যান্য সংস্থা থেকে বৃত্তি-প্রাপ্ত শিক্ষার্থীরা এর আওতায় এলে বৃত্তি পাবেন না বলে নীতিমালায় উল্লেখ রয়েছে।

অন্যদিকে অবৈতনিক ক্যাটাগরিতে প্রতিটি বিভাগের প্রতি ব্যাচের ১০ শতাংশ শিক্ষার্থীকে মনোনীত করা হয়েছে। এই ক্যাটাগরিতে বৃত্তি-প্রাপ্তরা এক বছরের দুই সেমিস্টার বিনা বেতনে অধ্যয়ন করবেন।

এ বৃত্তি-প্রাপ্তির বিবেচ্য বিষয়াবলীর মধ্যে বাবার বার্ষিক আয়, মায়ের বার্ষিক আয়, অভিভাবকের বার্ষিক আয় (বাবার অবর্তমানে), বাবার চাকরি বা পেশার বিবরণ, মায়ের চাকরি বা পেশার বিবরণ, প্রযোজ্য ক্ষেত্রে বাবা ও মায়ের মৃত্যুসংক্রান্ত তথ্য, সংশ্লিষ্ট ছাত্র-ছাত্রীর মেধা ও উপস্থিতি এবং আচরণ, পরিবারের সদস্য সংখ্যা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট ছাত্র-ছাত্রীর কোনো ভাই-বোন অধ্যয়ন করে কি না এবং সংশ্লিষ্ট শিক্ষাবর্ষের কোর্স কো-অর্ডিনেটরের মতামত গুরুত্ব দেওয়া হবে।

এরই মধ্যে বৃত্তি প্রাপ্তির জন্য আবেদন করার জন্য প্রতিটি ইন্সটিটিউট এবং বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলে নোটিশ পাঠানো হয়েছে। বিভাগীয় একাডেমিক কমিটির মতামতের ভিত্তিতেই বৃত্তির জন্য শিক্ষার্থীরা মনোনীত হবেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীদের জন্য মেধাবৃত্তি ও অবৈতনিক বৃত্তি চালু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ওই শিক্ষাবর্ষ থেকে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ পর্যন্ত মোট ৩ হাজার ৫৫৩ শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান করা হয়। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ হাজার ১১৬, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ৯৩৯ জন শিক্ষার্থী বৃত্তি পায়। এছাড়াও ২০২২ সালে এক হাজার ৯৩০ শিক্ষার্থীকে ৫০ লক্ষ টাকা ও ২০২৩ সালে এক হাজার ৬৭৬ জনকে মোট ৫৫ লাখ ৩৩ হাজার টাকা বৃত্তি দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জগন্নাথে ছাত্রীকে যৌন নিপীড়ন, আরেক শিক্ষক বরখাস্ত
৭ দিনের আশ্বাসের তদন্ত রিপোর্ট জমা পড়েনি ১৭ দিনেও
ফের জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর
সাত দিনেও প্রতিবেদন দেয়নি তদন্ত কমিটি, যা বললেন অবন্তিকার মা
X
Fresh