• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

হাবিপ্রবির বিভাগীয় প্রজেক্ট এক্সিবিশনে ‘ফ্রি প্যালেস্টাইন’

হাবিপ্রবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ৩০ জানুয়ারি ২০২৪, ২২:৪৭
ছবি : আরটিভি

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের ইন্সট্রুমেন্ট এন্ড মেজারমেন্ট কোর্সের নিয়মিত একাডেমিক কার্যক্রমের অংশ হিসেবে প্রজেক্ট এক্সিবিশন অনুষ্ঠিত হয়েছে। এক্সিবিশনটিতে সবার নজর কেড়েছে ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখা পোস্টার সংবলিত 'অটোমেটিক সিড সোয়িং মেশিন' প্রজেক্টটি৷

সোমবার (২৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নতুন ড. মুহাম্মদ কুদরাত ই খুদা একাডেমিক ভবনের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ল্যাবে এই এক্সিবিশনটি অনুষ্ঠিত হয়।

প্রজেক্টের সদস্যরা জানান, মূলত নিপীড়িত ফিলিস্তিনবাসীদের প্রতি সহানুভূতি জানিয়ে আমাদের এই উদ্যোগ। এতে করে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ও তাদের ন্যায্য অধিকার প্রাপ্তি নিশ্চিতকরনে সকলের দৃস্টি আকর্ষণ করার লক্ষ্যে এ সচেতনামূলক প্রচার চালানো হয়।

এক্সিবিশনে অংশ নেওয়া শিক্ষার্থীদের প্রজেক্টগুলো ঘুরে ঘুরে দেখে মূল্যায়ণ করেন বিভাগের সহকারী অধ্যাপক মো. জিসান মাহমুদ, সহকারী অধ্যাপক মো. রাসেল আহম্মেদ, প্রভাষক মো. আব্দুর রহিম হীরা ও অতিথি শিক্ষক মো. ওয়াহেদুজ্জামান বসুনিয়া নোমান।

এই এক্সিবিশনে উল্লেখযোগ্য প্রজেক্টগুলোর মধ্যে রয়েছে অরডিনো বেসড্ স্মার্ট ফিংগারপ্রিন্ট ডোর লক সিস্টেম, বিল্ডিং পাওয়ার ফর্ম স্টিম, ফুললি অটোমেটিক মাল্টিফাংশনাল সিড সোয়িং মেশিন, অটোমেটিক সিড সোয়িং মেশিন, কালার সর্টিং মেশিন ইউজিং অরডিনো, টেম্পারেচার বেসড্ এইচভ্যাক স্পিড কন্ট্রোলার, রোবোটিক আর্ম উইথ মেকানিক্যাল ভেহিকল, লেজার সিকিউরিটি এলার্ম এবং পটেনশিয়াল মেকানিক্যাল পাওয়ার রিজার্ভার।

প্রজেক্ট এক্সিবিশনের বিষয়ে বিভাগটির চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক খো. নাজমুল আহসান বলেন, প্রতিবছরের ন্যায় এবারো মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রজেক্ট এক্সিবিশন অনুষ্ঠিত হয়েছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে শিক্ষার্থীদের এ কোর্সে বিভিন্ন ধরনের আধুনিক কন্ট্রোলিং সিস্টেমের সঙ্গে পরিচিত করানো হয়ে থাকে। শিক্ষার্থীরা নিজ নিজ মেধা কাজে লাগিয়ে নতুন নতুন ইনোভেশন করে থাকে। শিক্ষার্থীদের ইনোভেশনে উদ্বুদ্ধ করার লক্ষ্যে নিয়মিত এ ধরনের এক্সিবিশন আয়োজন করা হয়ে থাকে।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৈষম্যমূলক পেনশন প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি হাবিপ্রবি শিক্ষক সমিতির
হাবিপ্রবিসাস সেরা সংগঠক আরটিভির ফাহিমুল্লাহ্
রেড ক্রিসেন্টে চাকরির সুযোগ
ব্র্যাক এনজিওতে নিয়োগ, সপ্তাহে ২ দিন ছুটি
X
Fresh