• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

হাবিপ্রবিতে গবেষণা কার্যক্রমে এগিয়ে কীটতত্ত্ব বিভাগ

হাবিপ্রবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১২ জানুয়ারি ২০২৪, ১৬:৪৫
ছবি : আরটিভি

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ২০২২-২০২৩ অর্থ বছরে সর্বোচ্চ গবেষণা কার্যক্রম পরিচালনা করেছে কৃষি অনুষদের কীটতত্ত্ব বিভাগ। বিশ্ববিদ্যালয়ের বার্ষিক প্রতিবেদন (২০২২-২৩) অনুযায়ী কৃষি অনুষদের কীটতত্ত্ব বিভাগে মোট ১২ টি গবেষণা প্রকল্প পরিচালিত হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অর্থায়নে এক বছর মেয়াদী ২ টি বাংলাদেশ সায়েন্স একাডেমী ও ইউএসডিএ অর্থায়নে ৪ বছর মেয়াদী ১ টি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অর্থায়নে এক বছর মেয়াদী ৫ টি এবং বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ রিসার্চ এন্ড ট্রেনিং এর অর্থায়নে এক বছর মেয়াদী ৪ টি গবেষণা প্রকল্প পরিচালিত হয়েছে।

প্রকল্পগুলো বিভাগে অধ্যয়নরত এমএস ও পিএইচডি ডিগ্রীর শিক্ষার্থীদের জন্য গবেষণা কার্যক্রম হিসেবে পরিচালনা করা হয়। এছাড়াও আন্তজার্তিক বিভিন্ন জার্নালে ৯ টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে বিভাগটি।

বিভাগীয় গবেষণার অগ্রগতি নিয়ে কিটতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আদনান আল বাচ্চু বলেন, আমাদের কীটতত্ত্ব বিভাগের বিজ্ঞ শিক্ষক মন্ডলী বিভিন্ন বালাই, পোকামাকড় থেকে ফসল রক্ষা করে ফসলের উৎপাদন ও গুণগতমান বৃদ্ধিতে প্রতিনিয়ত গবেষণা করে যাচ্ছেন। সীমিত সুযোগ সুবিধার মধ্যেও আমরা নিরলস ভাবে দেশের কৃষি এবং কৃষকের উন্নয়নে কাজ করে যাচ্ছি।

ভাইস চ্যান্সেলর মহাদয়ের সার্বক্ষণিক দিক নির্দেশনায় আমরা গবেষণা কার্যক্রমে সফলভাবে পরিচালনা করে আসছি। আশা করি ভাইস চ্যান্সলর স্যারের সুনজর বজায় থাকলে আমরা গবেষণার মাধ্যমে বিশ্ববিদ্যালয় এবং দেশের কৃষির উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখতে পারবো।


বিশ্ববিদ্যালয়ের শুরু থেকেই কৃষি অনুষদের একটি অন্যতম শিক্ষা বিভাগ হিসেবে প্রতিষ্ঠিত। এ বিভাগ থেকে কৃষি অনুষদের স্নাতক পর্যায়ে লেভেল ১, ২, ৩ ও ৪ এবং এমএস ও পিএইচডি পর্যায়ে পাঠদান ও গবেষণা করা হয়। কীটপতঙ্গ ব্যবস্থাপনার বিষয়ে দক্ষ কৃষি গ্র্যাজুয়েট তৈরি করে জাতীয় পর্যায়ে ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য কীটপতঙ্গ শ্রেণিবিন্যাস, কীটপতঙ্গ বাস্তুতন্ত্র, পোকামাকড় ব্যবস্থাপনার বিভিন্ন পদ্ধতি শিক্ষা ও গবেষণার লক্ষ্যে তার কার্যক্রম শুরু করে। বিভাগীয় কোর্সগুলি কীটপতঙ্গ ব্যবস্থাপনা, কীটপতঙ্গ রোগবিদ্যা, কীট বাস্তুবিদ্যা, পোকা জৈবপ্রযুক্তি, রাসায়নিক বাস্তুবিদ্যা, শিল্প কীটতত্ত্ব, কীটপতঙ্গ শ্রেণীবিন্যাস, সংরক্ষিত পণ্য কীটতত্ত্বের ক্ষেত্রে সম্প্রসারিত।

এ পর্যন্ত এ বিভাগ থেকে ৩ জন বিদেশি শিক্ষার্থীসহ মোট ১১৪ জন এমএস ও ২ জন শিক্ষার্থী পিএইচডি ডিগ্রী অর্জন করেছে। বর্তমানে প্রায় ৪৫ জন এমএস শিক্ষার্থী ও ২ জন পিএইচডি ফেলো বিভাগে গবেষণারত আছে।

বার্ষিক প্রতিবেদন থেকে আরও জানা যায়, বিগত অর্থবছরে ১১ টি গবেষণা প্রকল্প পরিচালনা করে ২য় অবস্থানে রয়েছে কৃষি অনুষদের মৃত্তিকাবিজ্ঞান বিভাগ এবং ১০ টি গবেষণা প্রকল্প পরিচালনা করে ৩য় অবস্থানে আছেন ইঞ্জিনিয়ারিং অনুষদের ফুড প্রসেসিং এন্ড প্রিজার্ভেশন বিভাগ।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুচ্ছ ভর্তি পরীক্ষা গ্রহণে প্রস্তুত হাবিপ্রবি 
গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দেবেন ১২ হাজার ৩৪১ জন 
হাবিপ্রবিতে অসচ্ছল পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ 
র‍্যাগিংয়ে জ্বলন্ত সিগারেটের ছ্যাঁকা, হাবিপ্রবির দুই ছাত্র বহিষ্কার
X
Fresh