Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮

শাবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দিবে ৭ হাজারের বেশি শিক্ষার্থী

শাবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দিবে ৭ হাজারের বেশি শিক্ষার্থী
ফাইল ছবি

২০ বিশ্ববিদ্যালয়ের সমন্বিত গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কেন্দ্রে পরীক্ষা নিতে সবধরনের পূর্বপ্রস্তুতি সম্পন্ন করেছে শাবিপ্রবি প্রশাসন।

দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবার গুচ্ছ (GST- General, Science & Technology) ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। এতে সিলেট বিভাগে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক মিলিয়ে তিনটি ইউনিট মোট ৭ হাজার ৫৪২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। আরটিভি নিউজকে বিষয়টি নিশ্চিত করেন ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও এপ্লাইড সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মোস্তাক আহমেদ।

তিনি আরটিভি নিউজকে জানিয়েছেন, এবার গুচ্ছ (জিএসটি- General, Science & Technology) ভর্তি ব্যবস্থায় ১৭ অক্টোবর 'ক' ইউনিটে বিজ্ঞান বিভাগের ৪ হাজার ৭১০ জন, ২৪ অক্টোবর 'খ' ইউনিটে মানবিক বিভাগের ১ হাজার ৯৬৫ জন ও পহেলা নভেম্বর 'গ' ইউনিটে বাণিজ্য বিভাগের ৮৬৭জন এবং গুচ্ছ ভর্তি পরীক্ষায় শাবিপ্রবি কেন্দ্রে অংশ গ্রহণ করবে।

এছাড়া গত বৃহস্পতিবার রাতে নিজেদের প্রক্রিয়ায় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়টি। এতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের দুইটি ইউনিটের অধীনে ১ হাজার ৫৮৭ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে।

এছাড়াও কোটায় মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ২৮টি, ক্ষুদ্র নৃগোষ্ঠী ২৮, শারীরিক প্রতিবন্ধী ১৪টি, পোষ্য ২০টি, বিকেএসপি ৬টি এবং চা শ্রমিক কোটায় ৪টি মিলিয়ে মোট ১০০টি আসন কোটার ক্ষেত্রে বরাদ্দ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। সব মিলিয়ে মোট ১ হাজার ৬৮৭টি আসনে যোগ্যতা সাপেক্ষে ভর্তিচ্ছুরা ভর্তি হতে পারবে। তবে গত সেশনে আসন সংখ্যা ছিল ১ হাজার ৭০৩টি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড, আন্তর্জাতিক ইনফরমেটভ অলিম্পিয়াড, আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড ও অন্যান্য আন্তর্জাতিক স্বর্ণ, রৌপ্য, ব্রোঞ্জ ও এমন মেডেলধারীদের ক্ষেত্রে জিএসটি (General, Science & Technology) ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া ছাড়াই শর্ত সাপেক্ষে সুযোগ পাবে। এছাড়া কোনো ভর্তিচ্ছুকে অর্থনীতি বিভাগে ভর্তি হতে হলে জিএসটি ভর্তি পরীক্ষায় গণিতে ৪০ শতাংশ ও ইংরেজি বিভাগে ভর্তি হতে হলে জিএসটিতে ইংরেজিতে ৪০ শতাংশ নাম্বার পেতে হবে। বিদেশি নাগরিকদের ক্ষেত্রে HSC সমমানের পরীক্ষায় বাংলাদেশি মানদন্ডে ৭০০ নাম্বার পেতে হবে। বিজ্ঞপ্তিটি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা আছে।

ভর্তি পরীক্ষা কেন্দ্রে পূর্ববর্তী বছর গুলোতে ক্যালকুলেটর ব্যবহার করা গেলেও এবার তা ব্যবহার করা যাবে না। এছাড়াও মোবাইল ফোনসহ যেকোন ধরণের ইলেকট্রনিক ডিভাইজ সম্বলিত ঘড়ি ও কলম ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ আছে বলে আরটিভি নিউজকে জানিয়েছেন ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও শাবিপ্রবির এপ্লাইড সায়েন্স অনুষদের ডিন ড. অধ্যাপক মোস্তাক আহমেদ।

প্রস্তুতির বিষয়ে শাবিপ্রবি উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কোর কমিটির যুগ্ম-আহবায়ক অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ আরটিভি নিউজকে বলেন, ভর্তি পরীক্ষায় যেকোনো ধরণের ডিজিটাল জালয়াতি ঠেকাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বদ্ধ পরিকর। জিএসটি ভর্তি পরীক্ষার প্রস্তুতি পুরোপুরি সম্পন্ন।

ইতোমধ্যে এ বছর স্বাস্থ্যবিধি মেনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শতভাগ সফলতার সাথে হয়েছে। ভর্তি পরীক্ষায় যেকোনো ধরণের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় আমরা সর্বদা প্রস্তুত।

এমআই/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS