Mir cement
logo
  • ঢাকা শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

শুরু হতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও’র আবেদন

শুরু হতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও’র আবেদন

২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বরাদ্দ আছে অর্থ মন্ত্রণালয়ের এমন ঘোষণার পর নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন করে কতটি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে সে ব্যাপারে শিক্ষামন্ত্রণালয় থেকে কিছু বলা হয়নি। প্রস্তাবিত বাজেটে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য ২৫০ কোটি টাকা বরাদ্দের কথা বলা হয়েছে।

২০১৮ সালের মতো এবারও স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে অনলাইন সফটওয়্যারের মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে। স্কুল-কলেজ এমপিওভুক্ত জন্য ইতোমধ্যে সফটওয়্যার তৈরি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। কারিগরি ও মাদরাসায় আবেদনের সফটওয়্যার তৈরি না হওয়ায় কাজ শুরু করতে পারছে না শিক্ষা মন্ত্রণালয়। এ সফটওয়্যার তৈরি হলেই আনুষ্ঠানিকভাবে এমপিওভুক্তির কাজ শুরু করবে শিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) ও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন যাচাই-বাছাই কমিটির আহ্বায়ক মোমিনুর রশিদ আমিন বলেন, সফটওয়্যার তৈরির কাজ শেষ করে পরীক্ষামূলকভাবে তথ্য আপলোড করে দেখা হচ্ছে। কারিগরি ও মাদরাসার জন্য সফটওয়্যার তৈরির কাজ শেষ হলে আমরা মন্ত্রীকে দেখাব। এরপরই প্রধানমন্ত্রীর সম্মতি নিয়ে আবেদন গ্রহণ করা হবে।

২০১৯ সালে যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান না পাওয়ায় এ খাতে বরাদ্দকৃত টাকা ফেরত দিতে হয়েছে শিক্ষা মন্ত্রণালয়কে।

২০২১-২২ অর্থ বছরের বাজেটে এমপিও খাতে কত টাকা বরাদ্দ রাখা হয়েছে তা কেউ স্পষ্ট করে বলেননি। তবে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওর জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জন্য দুইশত কোটি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব রাখা হয়েছে। বাজেট পাস না হওয়া পর্যন্ত কেউ কিছু বলতে চাইছে না।

দীর্ঘ ১০ বছর পর ২০১৮ সালে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভূক্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ করা হয়। সে সময়ে এমপিওর জন্য ৯ হাজার ৪৯৫টি প্রতিষ্ঠান অনলাইনে আবেদন করেছিল। এরপর দীর্ঘ যাচাই-বাছাই শেষে ২০১৯ সালের ২৩ অক্টোবর ২ হাজার ৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেন প্রধানমন্ত্রী। পরে প্রতিষ্ঠানের কাগজপত্রের হার্ডকপি যাচাই-বাছাই করে চূড়ান্তভাবে ২ হাজার ৬১৫টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল।

জেএইচ/এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS