Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

শুরু হচ্ছে ডেন্টালে ভর্তি আবেদন

Dental admission application is starting, rtv
শুরু হচ্ছে ডেন্টালে ভর্তি আবেদন

আজ শনিবার শুরু হচ্ছে সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজে ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে প্রথম বর্ষের ভর্তি আবেদন। এদিন দুপুর ১২টা থেকে শিক্ষার্থীরা ২০২১-২১ শিক্ষাবর্ষে ডেন্টাল কলেজ/ইউনিট/ইনস্টিটিউটে বিডিএস কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। এ আবেদন চলবে আগামী ১৪ এপ্রিল রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত। গত মঙ্গলবার (২৩ মার্চ) এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টেলিটক মোবাইলে পরীক্ষা ফি বাবদ এক হাজার টাকা জমা দিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করে জমা দিতে হবে। ইংরেজি ২০১৭ ও ২০১৮ সালের এসএসসি ও সমমান এবং ২০১৯ ও ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিদ্যাসহ উভয় পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন।

আবেদনকারী শিক্ষার্থীরা আগামী ২৪ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত পরীক্ষায় অংশগ্রহণের প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩০ এপ্রিল। ১০০ নম্বরের ১০০ টি এমসিকিউ প্রশ্নের ১ ঘণ্টার ভর্তি পরীক্ষা হবে। পদার্থবিজ্ঞান ২০, রসায়ন ২৫, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বর করে থাকবে এমসিকিউ পরীক্ষায়।

এছাড়াও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সব দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষা মিলে মোট জিপিএ ৯ থাকতে হবে। সব উপজাতীয় (সমতল ও পার্বত্য জেলা) এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ-৮ থাকতে হবে।

কোনো একক পরীক্ষায় জিপিএ-৩.৫-এর কম থাকলে আবেদন করা যাবে না। সবার জন্য এইচএসসি বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ-৩.৫ থাকতে হবে।

বিডিএস ভর্তির জন্য অনলাইনে ফরম পূরণের নিয়মাবলী ও ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের (www.dghs.gov.bd) ওয়েবসাইট থেকে জানা যাবে।

এসআর/

RTV Drama
RTVPLUS