• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ফের বাড়লো হজ ভিসা আবেদনের সময় 

আরটিভি নিউজ

  ০৭ মে ২০২৪, ১৮:৪৯
হজ
সংগৃহীত

হজের ভিসার জন্য আবেদনের নির্ধারিত সময় আজ (৭ ‍মে) শেষ হয়েছে। কিন্তু বাংলাদেশ সরকারের আবেদনের প্রেক্ষিতে এই মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার। ফলে চলতি বছর হজে যেতে চূড়ান্ত নিবন্ধনকারী হজযাত্রীরা আগামী ১১ মে পর্যন্ত ভিসার জন্য আবেদন করতে পারবেন। এ নিয়ে কয়েক দফা সময় বাড়ানো হয়েছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় হজ ভিসা ইস্যুর মেয়াদ বাড়িয়েছে বলে নিশ্চিত করেছে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

এর আগে তিনি জানিয়েছেন, ধর্মমন্ত্রীর আবেদনের প্রেক্ষিতে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় হজে যেতে ইচ্ছুক বাংলাদেশিদের ভিসা আবেদনের সময় বাড়িয়েছে। এ সময়ের মধ্যে সবাইকে ভিসা আবেদন করার জন্য অনুরোধ জানান তিনি।

এদিকে বিভিন্ন জটিলতায় এখন পর্যন্ত দেশের অনেক হজযাত্রী ভিসার জন্য আবেদন করতে পারেননি। এজন্য হজের ভিসা আবেদনের সময় আরও বাড়ানোর আবেদন করে ধর্ম মন্ত্রণালয়।

বিষয়টি নিয়ে ধর্মসচিব মু. আবদুল হামিদ জমাদ্দার জানান, বেসরকারি ব্যবস্থাপনায় যাওয়া হজযাত্রীদের অনেকেই ভিসার আবেদন করতে পারেননি। বাড়ি ভাড়া করতে না পারা এর অন্যতম কারণ। অল্প কয়েক দিনে এত সংখ্যক হজযাত্রীর ভিসার আবেদন করাও সম্ভব নয়। পুরো বিষয়ে সংকটের কথা উল্লেখ করে সৌদি সরকার ও দূতাবাসকে হজের ভিসার আবেদনের সময় বাড়ানোর জন্য আবেদন করা হয়েছিল।

উল্লেখ্য, আগামী ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে। তার আগে ৮ মে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত বছরের নভেম্বর মাসে ২০২৪ সালের হজ প্যাকেজ ঘোষণার সময় তৎকালীন ধর্ম প্রতিমন্ত্রী (বর্তমান মন্ত্রী) ফরিদুল হক খান জানিয়েছিলেন, এ বছরের ১ মার্চ থেকে পবিত্র হজ পালনের ভিসা ইস্যু শুরু হবে ও ২৯ এপ্রিল পর্যন্ত ভিসা আবেদন করা যাবে। কিন্তু বেসরকারি হজ এজেন্সিগুলো সৌদিতে বাসা ভাড়া করতে না পারা, ২৮ হাজার হজযাত্রীর মুজদালিফায় যাওয়ার অনিশ্চয়তা, হজযাত্রীদের বাড়ি ভাড়ার জন্য এজেন্সির প্রতিনিধিদের ভিসা না পাওয়া, মক্কা-মদিনার বাড়ি ভাড়ার টাকা আইবিএন অ্যাকাউন্টে না পাঠানোর জটিলতার কারণে নির্ধারিত সময়ে ভিসা আবেদন করতে পারেনি হজ এজেন্সিগুলো।

এবার বাংলাদেশ থেকে ৮৩ হাজার মানুষকে হজ পালনে কোটা নির্ধারণ করেছে সৌদি সরকার।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোগীদের হজে যাওয়ার ক্ষেত্রে সৌদির নির্দেশনা
সৌদি পৌঁছেছেন ২৮ হাজারের বেশি হজযাত্রী
সৌদিতে আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
সৌদি পৌঁছেছেন ২৭ হাজারের বেশি হজযাত্রী
X
Fresh