logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

বিশ্ববিদ্যালয়ের হল সংস্কারে ৫০ কোটি টাকা বরাদ্দ

শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় হল সংস্কারে ৫০ কোটি টাকা বরাদ্দ

করোনা সংক্রমণ রোধে দেশের সব সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল সংস্কারে ৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মাধ্যমে এ টাকা বরাদ্দ দেওয়া হবে।

করোনাভাইরাসের কারণে বন্ধ হয়ে যাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল আগামী ১৭ মে খুলে দেওয়া হবে। হল খোলার আগে সংস্কার কাজ করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে। আর বিশ্ববিদ্যালয়গুলো খুলবে আগামী ২৪ মে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় ও হল খোলার আগে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা জরুরি। দীর্ঘদিন বন্ধ থাকার কারণে আবাসিক হলগুলো সংস্কার করা প্রয়োজন। এ জন্য সরকারের পক্ষ থেকে ৫০ কোটি টাকা বরাদ্দ দিতে ইউজিসিকে নির্দেশনা দেওয়া হয়েছে। যেসব বিশ্ববিদ্যালয়ে আবাসিক হল আছে, তাদের জন্য এ বরাদ্দ দেওয়া হবে।

ইউজিসির সচিব ফেরদৌস জামান বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর হল সংস্কারে দেড়শ’ কোটি টাকা চাওয়া হয়েছিল। ৫০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। অর্থপ্রাপ্তির দুই মাসের মধ্যে হলের সংস্কারকাজ শেষ করতে হবে।

জানা গেছে, আবাসিক হলের অবকাঠামো, কক্ষ পরিষ্কার ও রঙ করা, বাথরুম ও ডাইনিংয়ে নতুন বেসিন বসানো, হলের প্রবেশপথে জীবাণুনাশক টানেল বসানো, স্যানিটাইজ করার উপকরণ কেনাসহ বিভিন্ন কাজে বরাদ্দের টাকা কাজে লাগানো হবে।

এফএ

RTV Drama
RTVPLUS