logo
  • ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

‘অটোপাস নয়, এসএসসি-এইচএসসির পরীক্ষা হবেই’

‘অটোপাস নয়, এসএসসি-এইচএসসির পরীক্ষা হবেই’

করোনা মহামারির কারণে এবার এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাসের সুযোগ দেওয়া হলেও আগামীতে আর অটোপাসের সুযোগ থাকছে না বলে স্পষ্ট করলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকার চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ। রোববার (০৭) এ কথা বলেন চেয়ারম্যান।

চেয়ারম্যান বলেন, সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শিগগিরই স্বাস্থ্যবিধি মেনে স্কুল খুলে দেওয়া হবে। পরীক্ষা হবেই, তবে সিলেবাস কমানো হচ্ছে। সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। অটোপাসের চিন্তা না করে শিক্ষার্থীদের পড়ায় মনোযোগী হতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলে প্রথমে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস শুরু হবে। শিক্ষার্থী সংখ্যা হিসাব করে প্রতি কক্ষে ধারণক্ষমতার চেয়ে কম সংখ্যক ছাত্র-ছাত্রী নিয়ে ক্লাস নেয়া হবে। যাতে স্বাস্থ্যবিধি মানা হয়।

২০২১ সালের এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের জন্য সিলেবাস কমিয়ে আবার পুনর্বিন্যাস করা হয়েছে। দুটি পরীক্ষার সিলেবাসের বিস্তারিত ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৈরি এই পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষককে পাঠানো হয়েছে। এনসিটিবির বিশেষজ্ঞদের পরামর্শে সিলেবাস পুনর্বিন্যাস করা হয়েছে।

এরআগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তিন থেকে চার মাসে প্রস্তুতি নেওয়া যাবে এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে।

এফএ

RTV Drama
RTVPLUS