logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

শিক্ষার্থীদের পড়ার ঘাটতি পূরণে আসছে নতুন গাইডলাইন

New guidelines, coming, reading gap, students
শিক্ষার্থীদের পড়ার ঘাটতি পূরণে আসছে নতুন গাইডলাইন

করোনাভাইরাসের কারণে প্রাথমিক, হাই স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লেখাপড়ায় ঘাটতি তৈরি হয়েছে। এই ঘাটতি পূরণে নতুন পরিকল্পনা হাতে নিতে যাচ্ছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। পরিকল্পনার মধ্যে ২০২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের করা সব অ্যাসাইনমেন্ট সংরক্ষণে রাখতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানকে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম মো. ফারুক বলেন, করোনা মহামারীতে অনলাইনে শিক্ষার্থীরা ক্লাস করলেও ঘাটতি রয়েছে। এই ঘাটতি পূরণে নতুন নতুন পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। শিগগিরই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে পরিকল্পনার বিষয়গুলো জানিয়ে দেওয়া হবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের সবগুলো সাবজেক্টে অ্যাসাইনমেন্ট পর্যালোচনা করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ঠিক করবে শিক্ষার্থীদের কোথায় কোথায় দুর্বলতা রয়েছে। সেই দুর্বলতা নির্ণয় করে পরের বছর শিক্ষার্থীদের শিক্ষা দেওয়া হবে। জাতীয় পর্যায়ের এই অ্যাসেসমেন্ট আমাদের পলিসি তৈরিতে কাজ করবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়, অ্যাসাইনমেন্ট মূল্যায়নের মাধ্যমে শিক্ষকরা শিক্ষার্থীদের দুর্বল দিক চিহ্নিত করবেন এবং পরবর্তী শিক্ষাবর্ষে সেগুলোর ওপর বিশেষ নজর দিয়ে কাক্সিক্ষত শিখন ফল অর্জনের যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন। প্রতিষ্ঠান প্রধানরা শিক্ষকদের মূল্যায়নসহ অ্যাসাইনমেন্টগুলো সংরক্ষণের ব্যবস্থা করবেন।

নির্দেশনা বাস্তবায়নে সকল আঞ্চলিক উপপরিচালক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার সমন্বয় করার কথা বলা হয়।

করোনাভাইরাসে শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘ দিন বন্ধ রয়েছে। অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়া হচ্ছে। এর মধ্যেই ফের শিক্ষা প্রতিষ্ঠানের ১৬ জানুয়ারি পর্যন্ত ছুটি বেড়েছে।

এফএ

RTV Drama
RTVPLUS