logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯৫০, মোট ১০ হাজার, নতুন আক্রান্ত ৮ হাজারের বেশি: বৃহস্পতিবার জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ভারতে আক্রান্ত ২ হাজার ছুঁই ছুঁই, একদিনে ৯ জনের মৃত্যু, আক্রান্ত ১৩১, মোট মৃত্যু: এনডিটিভি। বিশ্বজুড়ে একদিনে এক লাখের বেশি আক্রান্ত, ৬ হাজার মৃত্যু, এই মৃত্যুর অর্ধেকের বেশিই স্পেন, ইতালি ও যুক্তরাষ্ট্রে: বিবিসি। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে দুজন ব্যক্তি আক্রান্ত হয়েছেন: আইইডিসিআর। যুক্তরাজ্যে ১ দিনে শুধু বুধবার ৫৬২ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত ৪৩২৪, মোট মৃতের সংখ্যা ২৩৫২, মোট আক্রান্ত ২৯৪৭৪ জন: এএফপি। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু দেখল আমেরিকা- ৮৬৫ জন, মোট মৃত্যু ৩ হাজার ৮৭৩, আক্রান্তের পরিসংখ্যানেও প্রথম স্থানে আমেরিকা- এক লাখ ৭৫ হাজার: ডয়েচে ভেলে। ইউরোপে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে, শুধু স্পেন ও ইতালিতেই মৃত্যু ২০ হাজারের বেশি, ইতালিতে ১২৪২৮, যুক্তরাজ্যে ১৭শ ছাড়িয়েছে: বিবিসি।

মালয়েশিয়ায় করোনা মোকাবিলায় শ্রমিকদের পাশে শ্রমিক লীগ

মালয়েশিয়া প্রতিনিধি
|  ২২ মার্চ ২০২০, ১৮:০৩ | আপডেট : ২২ মার্চ ২০২০, ১৮:৪৩
মালয়েশিয়া শ্রমিক শ্রমিক লীগ
করোনা সচেতনতায় মালয়েশিয়ায় শ্রমিক লীগ, ছবি: সংগৃহীত
প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কে যখন সবাই নিজেকে নিয়ে ব্যস্ত তখন সাধারণ শ্রমিকদের পাশে দাঁড়িয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে জাতীয় শ্রমিক লীগের মালয়েশিয়া শাখা। শ্রমিকদের সচেতনতায় লিফলেট বিতরণের পাশাপাশি বিনামূল্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছে সংগঠনটি। এ প্রচারণায় নেতৃত্ব দিচ্ছেন জাতীয় শ্রমিক লীগ মালয়েশিয়া শাখার সভাপতি ও মালয়েশিয়াস্থ ব্রাহ্মণবাড়িয়া জেলা এসোসিয়েশন এর প্রতিষ্ঠাতা ও সভাপতি নাজমুল ইসলাম বাবুল ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোঃ সেলিম হোসেন। 

করোনাভাইরাস মোকাবিলায় সর্বোচ্চ সতর্কতায় মালয়েশিয়া। নিয়ন্ত্রিত জনজীবন নিশ্চিত করতে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) ঘোষণা করেছে সরকার। পাশাপাশি সরকারিভাবে চলছে মানুষকে সচেতন করার নানা প্রচারণা। তবে প্রবাসী বাংলাদেশিদের সচেতন করতে কাজ করছে দেশটিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশন। আর এর সঙ্গে যুক্ত হয়েছে সবসময় শ্রমিকদের পাশে থাকা জাতীয় শ্রমিক লীগের মালয়েশিয়া শাখা। 

সরকারি প্রচারণা পৌঁছায়না এমন জায়গা খুঁজে বের করে সেই সমস্ত শ্রমিকদের মাঝে সচেতনতা সৃষ্টিতে কাজ করছে সংগঠনটি। বিনামূল্যে তাদের মাঝে বিতরণ করছে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার। গুরুত্বপূর্ণ এই সময়ে করণীয় ও বর্জনীয় নিয়ে কথা বলছে তাদের সঙ্গে।  

শনিবার সকাল থেকেই তারা এ প্রচারণা চালিয়েছে রাজধানী কুয়ালালামপুর থেকে বেশ দূরে কাজাং চুংগাই চুয়াত বকিত আংকাতে। 

এ প্রসঙ্গে নাজমুল ইসলাম বাবুল বলেন, সরকারি প্রচারণা সবখানে পৌঁছাচ্ছে না, মানুষকে সচেতন করা খুবই জরুরি। প্রাণভয়ে সবাই যদি ঘরে থাকে তাহলে সাধারণ শ্রমিকদের অনেকেই সংক্রমিত হতে পারে। আমাদের এই প্রচারণায় যদি কিছু মানুষ উপকৃত হয় সেটাই আমাদের স্বার্থকতা। শ্রমিকদের কল্যাণে আমরা অতীতেও পাশে ছিলাম ভবিষ্যতেও থাকবো। 

উল্লেখ্য, মালয়েশিয়ায় করোনাভাইরাসে এখনও পর্যন্ত ১১৮৩ জন আক্রান্ত হয়েছে, মারা গেছে ৮ জন এবং সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন ১১৪ জন।
পি
 

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ৯৬২৯৭৭ ২০২৯৩৫ ৪৯১৮০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অন্যান্য এর সর্বশেষ
  • অন্যান্য এর পাঠক প্রিয়