• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

প্যালিয়েটিভ কেয়ারের সুফল ছড়াতে হবে সারাদেশে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ ডিসেম্বর ২০১৯, ১১:৩৭
প্যালিয়েটিভ কেয়ার

জীবন চিরদিনের নয়। সবারই আয়ু ফুরিয়ে যায়, সবাইকে চলে যেতে হয় এ পৃথিবী ছেড়ে একদিন। বিষয়টি তীব্রভাবে উপলব্ধি করতে পারেন যারা আক্রান্ত হয়েছেন, কিংবা ভুগছেন নিরাময়-অযোগ্য কোনও জটিল অসুখে। ডাক্তারি তৎপরতা ফুরিয়ে আসার পর নিরাময়-অযোগ্য অসুখে আক্রান্ত রোগীর সামনে থাকে হাতে গোণা কয়েকটা দিন। এ ভারি এক দুঃসময় রোগাক্রান্ত ওই মানুষটি আর তার পরিবারের জন্য। ঠিক এ পরিস্থিতিতেই তার পাশে এসে দাঁড়ায় প্যালিয়েটিভ সেবাদাতা চিকিৎসক, সেবক ও কর্মীরা।

তাদের এই মানবিক সহায়তা আর সমর্থন রোগীর চরম দুর্দিনে কাজ করে এক আলোক শিখার মতো। শারীরিক ও সামাজিক সেবা দিয়ে তারা মানুষটির জীবনের শেষ দিনগুলোকেও করে তোলে আত্মবিশ্বাসী, আনন্দময়। এই সেবা পাওয়ার অধিকার রয়েছে এ ধরনের পরিস্থিতির শিকার প্রতিটি মানুষের। তাই এই সব কার্যক্রম ছড়িয়ে দিতে হবে দেশের সবখানে, প্রতিটি রোগীর দ্বারপ্রান্তে পৌঁছে দিতে হবে এই সেবা। গতকাল এসব কথা বলেছেন মাননীয় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

‘বিশ্ব হসপিস অ্যান্ড প্যালিয়েটিভ কেয়ার দিবস-২০১৯’ উপলক্ষে গতকাল সোমবার (২ ডিসেম্বর, ২০১৯) থেকে তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা ও পাপেট শোসহ সাংস্কৃতিক কার্যক্রমের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে ভাষণে এসব কথা বলেন তিনি। বাংলাদেশ জাতীয় যাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী এক্সিবিশন হলে অনুষ্ঠিত হচ্ছে ওই প্রদর্শনী। ‘আমার যত্ন, আমার অধিকার’ এই প্রতিপাদ্য নিয়ে বিশ্বজুড়ে পালিত হচ্ছে বিশ্ব হসপিস অ্যান্ড প্যালিয়েটিভ কেয়ার দিবস। এরই ধারাবাহিকতায় ওয়ার্ল্ড হসপিস অ্যান্ড প্যালিয়েটিভ কেয়ার অ্যালায়েন্স, ওয়ার্ল্ড চাইন্ড ক্যান্সার এবং প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশ নিরাময় অযোগ্য অন্তিম পর্যায়ের রোগীদের জীবনের ভোগান্তি ও সংগ্রামের গল্প নিয়ে আয়োজন করেছে ৩ দিনব্যাপী ওই আলোকচিত্র প্রদর্শনী।

প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশের সভাপতি সৈয়দ সাদেক মো. আলীর সভাপতিত্বে উদ্বোধনী আয়োজনের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন অধ্যাপক নিজাম উদ্দিন আহমেদ- সাবেক বিভাগীয় প্রধান প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ বিএসএমএমইউ। বিশেষ অতিথি ছিলেন বিএসএমএইউর উপাচার্য অধ্যাপক ডা. কনককান্তি বড়ূয়া। উদ্বোধনী অধিবেশনের পর ছিল ‘পেন্সিল’ ও জনপ্রিয় কন্ঠশিল্পী তপুর ‘ইয়াত্রী’ ব্যান্ডের সঙ্গীত পরিবেশনা।

প্রসঙ্গত, অনুষ্ঠানের দ্বিতীয় দিন আজ ৩ ডিসেম্বর মঙ্গলবার বিকাল ৩ টায় প্রথম পর্বে ‘প্ল্যাটফর্ম’ ও প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশ-এর আয়োজনে থাকছে ‘প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক জনসচেতনতামূলক অনুষ্ঠান’। দ্বিতীয় পর্বে বিকাল ৫ টায় প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক আলোচনা অনুষ্ঠানে প্রধান আলোচক থাকছেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। সন্ধ্যা ৬ টায় সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকছে ‘সায়ান’এর সাথে গানালাপন। অনুষ্ঠানের শেষদিন বুধবার (৪ ডিসেম্বর) বিকাল ৪ টায় ‘স্বরশ্রুতি’ এর কবিতা আবৃত্তি দিয়ে অনুষ্ঠান শুরু হবে। এরপর সন্ধ্যা ৫ টায় সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার পরিবারের পরিবেশনায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। মিউজিশিয়ান সাহেদ ও তার ব্যান্ড ‘গাছ’ এর পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হবে।

এম

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
থাইল্যান্ডের সঙ্গে ৫ সমঝোতা ও চুক্তি সই
কুয়াকাটায় ৫০ মণ শাপলাপাতা মাছসহ ট্রলার জব্দ
তেঁতুলিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু
তপ্ত রোদের সঙ্গে ক্ষুধা ও তৃষ্ণার জ্বালা
X
Fresh