• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

সেরা প্রবাসী গায়ক অনুসন্ধানে মালয়েশিয়ায় ‘এমএম লাইভ- ২০২০’

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

  ২৫ অক্টোবর ২০১৯, ১১:২২
মালয়েশিয়ায়  ‘এমএম লাইভ- ২০২০’
ছবি সংগৃহীত

সেরা প্রবাসী গায়ক অনুসন্ধানে প্রবাসী বাংলাদেশিদের নিয়ে মালয়েশিয়া থেকে শুরু হচ্ছে গানের প্রতিযোগিতা ‘এমএম লাইভ-সিঙ্গারস অফ লাইফ ২০২০’।

‘প্রবাসী গাও জীবনের গান’ এই স্লোগানে মালয়েশিয়া প্রবাসী ছাড়াও এই প্রতিযোগিতায় সিঙ্গাপুর, ব্রুনাই, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ডের প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করতে পারবেন। আয়োজকদের পক্ষে এমএম লাইভের প্রধান নির্বাহী জাফর ফিরোজ এক সংবাদ সম্মেলনে এর আনুষ্ঠানিক ঘোষণা দেন।

তিনি বলেন, এ প্রতিযোগিতার লক্ষ্য শুধু প্রতিভার সন্ধান নয়, এর মাধ্যমে মালয় এবং বাঙালি সংস্কৃতির মাঝে একটি ভালোবাসার বন্ধন তৈরি হবে।

বাংলাদেশ হাইকমিশন, বাংলাদেশ কমিউনিটি, মালয়েশিয়া ও বাংলাদেশের প্রতিষ্ঠিত ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং সকল প্রবাসীদের নিয়ে এই কাজটি সুন্দরভাবে সম্পন্ন করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

‘এমএম লাইভ সিঙ্গারস অফ লাইফ-২০২০’ এর অনলাইন অডিশন রাউন্ড শুরু হয়েছে ২৪ অক্টোবর থেকে। এই প্রতিযোগিতায় অংশ নিতে হলে প্রতিযোগীদের MM LIVE অ্যাপসে গিয়ে রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে হবে। MM LIVE অ্যাপসে অডিশন নামে একটি অপশন দেয়া আছে। প্রতিযোগীগণ মোবাইলে গানের ভিডিও ধারণ করে আপলোড করবে। ভিডিওটি উন্মুক্ত করা হবে। দর্শকদের ভোট এবং বিজ্ঞ বিচারক মণ্ডলীর রায়ে সেখান থেকে ৫০ জনকে স্টুডিও রাউন্ডের জন্য বাছাই করা হবে।

স্টুডিও রাউন্ডে প্রতিযোগীদের গাইতে হবে বাংলা চলচ্চিত্রের চার মহানায়ক সালমান শাহ, রাজ রাজ্জাক, ফারুক এবং ইলিয়াস কাঞ্চন অভিনীত চলচ্চিত্রের গান। এখানেও দর্শকদের ভোট এবং বিচারকদের ভোটে সেরা ২০ জনকে বাছাই করা হবে। সেমিফাইনালে সেরা ২০ জন থেকে ১০ জনকে বাছাই করে ফাইনাল রাউন্ডের জন্য মনোনীত করা হবে। সেরা ১০ জন নিয়ে হবে গ্রুমিং রাউন্ড। গ্রুমিং রাউন্ড শেষে সেরা ১০ জন গাইবে ফাইনাল রাউন্ডে। দর্শকগণ ফাইনাল রাউন্ডসহ সব রাউন্ড MM LIVE অ্যাপসে দেখতে পারবে। প্রতিযোগী এবং অনলাইন দর্শকদের জন্য রয়েছে ২০ হাজার রিঙ্গিত সমমানের পুরষ্কার।

অডিশন রাউন্ডের বাছাইকৃত প্রতিযোগীদের নিয়ে ইভেন্টের মূল পর্বে বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন- একুশে পদক প্রাপ্ত বাংলা গানের জীবন্ত কিংবদন্তি প্লেব্যাক সিঙ্গার মো. খুরশিদ আলম, বাংলা চলচ্চিত্রের রাজপুত্র একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ভূষিত চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা বিশিষ্ট সঙ্গীত পরিচালক মইনুল ইসলাম খান, চলচ্চিত্রের তিন হাজারেরও বেশি গানে যার কণ্ঠ, খ্যাতিমান প্লেব্যাক সিঙ্গার কনক চাঁপা, বর্তমান সময়ের আলোচিত সঙ্গীত পরিচালক সজীব দাশ এবং ইয়াং ক্রেজ শিল্পী ফাতেমা তুজ জোহরা ঐশী।

‘এমএম লাইভ- সিঙ্গারস অফ লাইফ ২০২০’ এর মিডিয়া পার্টনার হিসেবে থাকছে এনটিভি। ফাইনাল রাউন্ডটি এনটিভিতে সম্প্রচার করা হবে। অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে থাকছে প্রবাসীর দিগন্ত।

---------------------------------------------------------------
আরো পড়ুন: যুক্তরাষ্ট্রে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি বাবা ও ছেলের মৃত্যু
---------------------------------------------------------------

এরই মাঝে প্রতিযোগিতার টাইটেল সং তৈরি করা হয়েছে। জাফর ফিরোজের কথায় গানটির সুর করেছেন সজীব দাস, কণ্ঠ দিয়েছেন শিল্পী আরজে রাজু। অডিশন রাউন্ডের প্রাথমিক বাছাই চলবে এই মাসব্যাপী। অর্থাৎ ৩১ অক্টোবর ২০১৯ অনলাইন ভিডিও জমা দেয়ার শেষ দিন।

বিচারকদের রায় ও দর্শকদের অনলাইন ভোটে নির্বাচন করা হবে সেরা তিন। সেরা তিনজনকে নিয়ে মৌলিক মিউজিক ভিডিও নির্মাণ করা হবে। ‘এমএম লাইভ সিঙ্গারস অফ লাইফ-২০২০’ সেরা ৩ জনের জন্য রয়েছে ১০ হাজার মালয়েশিয়ান রিঙ্গিত (বাংলাদেশি ২ লাখ টাকা) সমমানের পুরষ্কার এবং সেরা ২০ জনকে ক্রেস্ট, সার্টিফিকেট ও আকর্ষণীয় গিফট দেয়া হবে।

এই প্রতিযোগিতার বিশেষ একটি দিক হচ্ছে দর্শকদের জন্য পুরষ্কার। অনলাইন ভোটে অংশগ্রহণকারী দর্শকদের মধ্য থেকে লটারির মাধ্যমে তিনজনকে ১০ হাজার রিঙ্গিত (বাংলাদেশি ২ লাখ টাকা) সমমানের আকর্ষণীয় পুরষ্কার প্রদান করা হবে। মালয়েশিয়া–বাংলাদেশ ছাড়াও পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে দর্শকরা এই ভোটে অংশ নিতে পারবে।

‘এমএম লাইভ-সিঙ্গারস অফ লাইফ-২০২০’ এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হবে ২৬ জানুয়ারি ২০২০, কুয়ালালামপুর ক্রাফট কমপ্লেক্সে। গ্র্যান্ড ফিনালেতে সম্মানিত বিচারকদের সঙ্গে মালয়েশিয়ান চলচ্চিত্র এবং সঙ্গীত জগতের খ্যাতিমান ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh