logo
  • ঢাকা শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় আরও একজনের মৃত্যু, আক্রান্ত হয়েছে ১১২ জন। এ নিয়ে মোট মৃত্যু ২১ আর আক্রান্ত ৩৩০ জন, আক্রান্তের মধ্যে শুধু ঢাকায় ৬২ জন, ১৩ জন নারায়ণগঞ্জে বাকি ৩৭ জন বিভিন্ন জেলায়,: স্বাস্থ্যমন্ত্রী। ওয়ার্ল্ডোমিটার, জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুসারে সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্রের বাসিন্দারা যার সংখ্যা ৪ লাখ ৩৪৯২৭ জন এবং মৃত্যু ১৪৭৯২ জন। আক্রান্তের সংখ্যায় পরের অবস্থানে স্পেন যার সংখ্যা ১ লাখ ৪৮২২০ জন, মারা গেছেন ১৪৭৮৮ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৯৪২২ জন এবং প্রাণ হারিয়েছেন ১৭ হাজার ৬৬৯ জন।

সেপ্টেম্বরে নিউ ইয়র্কে হবে দুইদিনের হুমায়ূন সাহিত্য সম্মেলন

আব্দুল হামিদ, নিউ ইয়র্ক প্রতিনিধি
|  ১৮ আগস্ট ২০১৯, ১৫:৪২ | আপডেট : ১৮ আগস্ট ২০১৯, ১৬:৫০
হুমায়ূন সাহিত্য সম্মেলন, নিউ ইয়র্ক
কিংবদন্তি কথাসাহিত্যিক, নির্মাতা ও গীতিকার হুমায়ূন আহমেদ স্মরণে নিউ ইয়র্কে আগামী ২৮ ও ২৯ সেপ্টেম্বর দুইদিনব্যাপী  সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে শনিবার সংবাদ সম্মেলনের আয়োজন করে আয়োজক সংগঠন শো টাইম মিউজিক।

জ্যাকসন হাইটসের একটি মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন ২০১৯ এর বিভিন্ন দিক তুলে ধরেন বক্তারা। এতে প্রধান বক্তা ছিলেন একুশে পদক বিজয়ী সাহিত্যিক ও বিশিষ্ট শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম। এছাড়া বক্তব্য রাখেন হুমায়ূন আহমেদের স্ত্রী, শিল্পী ও নির্মাতা মেহের আফরোজ শাওন, শো টাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম, আয়োজক কমিটির প্রধান সিনহা আবুল মনসুর ও সদস্য সচিব মিশুক সেলিম।

এসময় সাংবাদিকদের জানানো হয়, দুদিনের সম্মেলনটিতে বাংলাদেশ থেকেও অনেক গুণি সাহিত্যিক, সাংবাদিক, লেখক, রাজনীতিবিদ ও সংস্কৃতিকর্মীরা অংশ নেবেন। এছাড়া উত্তর আমেরিকার সাহিত্য ও সংস্কৃতি কর্মীদের একটি মিলনমেলায় পরিণত করার কথা বলেন তারা। আমন্ত্রিত অতিথিদের মধ্যে থাকবেন অভিনেতা ও রাজনীতিবিদ আসাদুজ্জামান নূর এমপি, জাদুশিল্পী জুয়েল আইচ, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনসহ অনেকে। 

এসময় সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে হুমায়ূন আহমেদের লেখাকে ছড়িয়ে দিতে পুরো আয়োজনটিতে তরুণদের সম্পৃক্ত করতে হবে। এজন্য লেখকের লেখাকে ইংরেজিতে অনুবাদের উপর গুরুত্ব দেন তিনি।

মেহের আফরোজ শাওন এসময় দুইদিনের সম্মেলনের বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, শিশু-কিশোর ও তরুণদের জন্যে বেশ কিছু আয়োজন রয়েছে। সাহিত্যের পাশাপাশি, সাংস্কৃতিক বিভিন্ন পর্বও থাকবে। থাকবে হুমায়ূন আহমেদের নাটক সিনেমার প্রদর্শনী ও বইয়ের মেলা। হুমায়ূন আহমেদের স্বপ্নের ক্যানসার হাসপাতাল সংক্রান্ত বিভিন্ন উদ্যোগের কথাও এই দুদিন তুলে ধরা হবে।

পুরো আয়োজনটি বাস্তবায়নের জন্য একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন ড. নূর উন নবী, জ্যোতিপ্রকাশ দত্ত, বেলাল বেগ, পূরবী বসুসহ আরও কয়েকজন।

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩০ ৩৩ ২১
বিশ্ব ১৫০৬৯৩৬ ৩৪০৬৩০ ৯০০৫৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অন্যান্য এর সর্বশেষ
  • অন্যান্য এর পাঠক প্রিয়