• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশে মালয়েশিয়ার বিনিয়োগকারীদেরকে বিনিয়োগের আহ্বান বাণিজ্যমন্ত্রীর

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

  ১২ জুলাই ২০১৯, ২১:৩৮
বাংলাদেশ, মালয়েশিয়া
ছবি: সংগৃহীত

অপার সম্ভাবনাময় ও বদলে যাওয়া বাংলাদেশে মালয়েশিয়ার বিনিয়োগকারীদেরকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৃহস্পতিবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের রয়্যাল চুলান হোটেলের বলরুমে অনুষ্ঠিত শোকেস বাংলাদেশ গো-গ্লোবাল সম্মেলনে তিনি এই আহ্বান জানান।

টিপু মুনশি বলেন, বাংলাদেশ এখন আর আগের মতো নেই। এখন আমাদের নিজস্ব স্যাটেলাইট আছে, গভীর সমুদ্রে আমরা সমুদ্রবন্দর স্থাপন করতে যাচ্ছি। আমরা এখন বিদ্যুতে স্বয়ংসম্পন্ন। স্থলপথ, নৌপথ ও আকাশপথ- সবখানেই আমাদের উন্নয়নের চিত্র দৃশ্যমান।

তিনি বলেন, পোশাক শিল্পে বিশ্বে বাংলাদেশ এক অনন্য উদাহরণ সৃষ্টি করেছে। আর এটি সম্ভব হয়েছে এশিয়ার যেকোনো দেশের তুলনায় বাংলাদেশে ব্যবসা করার খরচ কম হওয়ার কারণে। যেখানে কুয়ালালামপুরে ব্যবস্থাপনা খরচ ৩৪৫ মার্কিন ডলার, সেখানে বাংলাদেশে মাত্র ১১ মার্কিন ডলার।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশব্যাপী ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরি করেছে সরকার। এরইমধ্যে ২২টি অঞ্চলের কাজ শুরু হয়েছে। যার মধ্যে সরকারিভাবে ১৯টি এবং বেসরকারিভাবে তিনটি অর্থনৈতিক অঞ্চল তৈরির কাজ শুরু হয়েছে। এগুলোর একটি বেছে নেয়ার সুযোগ আছে মালয়েশিয়ার।

তিনি সম্মেলনে উপস্থিত মালয়েশিয়ার আড়াই শতাধিক বিনিয়োগকারীর সামনে বাংলাদেশের মানুষের উন্নত জীবনমান, নারীর ক্ষমতায়ন, শিক্ষা, চিকিৎসা ও স্বাস্থ্য খাতে অভূতপূর্ব উন্নতি, মাথাপিছু আয় ও গড় আয়ু বৃদ্ধিসহ রেকর্ড পরিমাণ বাজেট ঘোষণায় সরকারের সক্ষমতার কথা তুলে ধরেন।

এছাড়া অবকাঠামোগত উন্নয়ন, অভ্যন্তরীণ উৎপাদন ও রপ্তানি বৃদ্ধিতে সরকারের গত কয়েক বছরের চিত্র তুলে ধরেন বাণিজ্যমন্ত্রী।

সদ্য প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী হওয়া ইমরান আহমেদ বলেন, মালয়েশিয়া আমাদের বন্ধু রাষ্ট্র। প্রথম মুসলিম দেশ হিসেবে তারা আমাদের স্বীকৃতি দেয়। বিনিয়োগ ও বাণিজ্যের ক্ষেত্রে সহযোগিতা জোরদার হলে দুই দেশেরই উন্নয়ন হবে। দেশটি বাংলাদেশের জনশক্তি রপ্তানির বড় বাজার।

মালয়েশিয়ার ডেপুটি ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার অং কিয়াং মিং বাংলাদেশের প্রশংসা করে বলেন, মালয়েশিয়ার উন্নয়নে বিশেষ করে অবকাঠামোগত উন্নয়নে বাংলাদেশিদের অবদান মনে রাখার মতো। এখন আইটি খাতেও বাংলাদেশিরা ভালো করছে।

সম্মেলনে বায়রা সভাপতি বেনজীর আহমেদ, বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিএমসিসিআই) সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন, শোকেস বাংলাদেশের অর্গানাইজার কমিটির চেয়ারম্যান মো. আলমগীর জলিলসহ আরও অনেকে বক্তব্য প্রদান করেন।

এসময় বাংলাদেশের প্রতিনিধিদের সঙ্গে মালয়েশিয়ার বিনিয়োগকারী ও ব্যবসায়ী সংগঠনের নেতারা মতবিনিময় করেন।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এইচএসসি পাসেই পেট্রোলিয়াম করপোরেশনে চাকরি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৭ এপ্রিল)
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় টিআইবির উদ্বেগ 
X
Fresh