logo
  • ঢাকা রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

নিউ ইর্য়কে বাংলাদেশি-আমেরিকান নতুন প্রজন্মের শিশুদের বাংলা বই বিতরণ

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র
|  ২১ জুন ২০১৯, ১৪:৪২
নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জনুনসো গত মঙ্গলবার বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে আগত কনস্যুলার সেবাপ্রার্থীদের বাংলাদেশি-আমেরিকান শিশুদের মাঝে প্রথম থেকে পঞ্চম শ্রেণির বাংলা ভাষার বিভিন্ন বই বিতরণ করেন। আমেরিকায় বেড়ে ওঠা নতুন প্রজন্মের বাংলাদেশি শিশু-কিশোরদেরকে বাংলা ভাষা শিক্ষার উৎসাহ দিয়ে কনসাল জেনারেল তাদের পিতা-মাতাকে এ ব্যাপারে অগ্রণী ভূমিকা পালনের আহবান জানান।

তিনি কনস্যুলার সেবা নিতে আসা অভিভাবকদেরকে তাদের সন্তানদের বাংলা শেখার জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত প্রথম থেকে পঞ্চম শ্রেণীর বাংলা ভাষার বিভিন্ন পাঠ্যপুস্তক (বাংলা, গণিত, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বিজ্ঞান ও নৈতিক শিক্ষা) কনস্যুলেট থেকে বিনা মূল্যে নেয়ার জন্য অনুরোধ জানান।

কনসাল জেনারেল ফয়জুননেসা এসময় উপস্থিত শিশু-কিশোরদের সঙ্গে কথা বলেন। তিনি মুক্তিযুদ্ধের ইতিহাস, স্বাধীনতার স্থপতি ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার রুপকার বঙ্গবন্ধুর সুযোগ্যা কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে তাদের অবগত করেন। 

শিশু-কিশোরদের বাংলা ভাষা শেখার জন্য উৎসাহ প্রদান ও বিদেশে বাংলা ভাষার বিস্তারে জন্য কনস্যুলার সেবা নিতে আসা সেবা প্রার্থীরা এসময় কনসাল জেনারেল ফয়জুননেসাকে বিনা মূল্যে বাংলা বই বিতরণের কার্যক্রমের প্রশংসা করেন এবং এ ধরনের কাজ অব্যাহত রাখার অনুরোধ জানান।

উল্লেখ্য, কনসাল জেনারেল ফয়জুননেসার বিশেষ আগ্রহে বাংলাদেশ থেকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত বিপুলসংখ্যক প্রথম থেকে পঞ্চম শ্রেণীর বাংলা ভাষার বই সংগ্রহ করা হয়েছে যা নিউ ইয়র্ক এবং পার্শ্ববর্তী বিভিন্ন অঙ্গরাজ্যে বাংলা ভাষা শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সরবরাহ করা হচ্ছে। তিনি আগ্রহী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সচেতন অভিভাবককে কনস্যুলেট থেকে বিনামূল্যে বই সংগ্রহ করার জন্য অনুরোধ জানান।

নিউ ইয়র্কের বিভিন্ন লাইব্রেরিতে এসব বাংলা বই সরবরাহের উদ্যোগ নেয়া হয়েছে। এসব বই বিনামূল্যে সংগ্রহ করা যাবে। আগ্রহী অভিভাবকবৃন্দকে এসব বই কনস্যুলেট থেকে সংগ্রহের জন্য অনুরোধ করা যাচ্ছে। এসময় কাউন্সেলর আয়শা হক, কাউন্সেলর ও দূতালয় প্রধান চৌধুরী সুলতানা পারভীন এবং প্রথম সচিব মো. শামীম হোসেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অন্যান্য এর সর্বশেষ
  • অন্যান্য এর পাঠক প্রিয়