• ঢাকা সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬

নিউ ইয়র্কে রাস্তা পারাপারে ফোন ব্যবহার বন্ধে আইন

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র
|  ০২ জুন ২০১৯, ১৫:৪২
ছবি: সংগৃহীত
যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে রাস্তা পারাপারে ফোন ব্যবহার বন্ধে আইন হচ্ছে। আর কেউ এই আইন ভঙ্গ করলে তাকে ২৫ থেকে ২৫০ ডলার পর্যন্ত জরিমানা দিতে হবে।

whirpool
গত বছর স্টেট সিনেটর ফেলিক্স ডব্লিউ অরতিজ বিলটি প্রস্তাব করেন। আর গত সপ্তাহে বিলটি পুনরায় উত্থাপন করেন স্টেট সিনেটর জন ল্যু। তিনি আশা প্রকাশ করেন যে, বিলটি পাস হবে।

এ বিষয়ে সিনেটর জন ল্যু বলেন, পথচারীদের রাস্তা পারাপারের সময় ফোন ব্যবহারের কারণে দুর্ঘটনা ঠেকানো এই বিলের মূল লক্ষ্য। তিনি বলেন, রাস্তা পারাপারের সময় মোবাইল ফোন নিষিদ্ধের জন্য আইন পাসের যে প্রস্তাব আমি গত সপ্তাহে করেছি তা জনস্বার্থ বিবেচনা করেই করেছি। নতুন এ আইন পাস হলে সবাই লাভবান হবে। দুর্ঘটনা থেকে বেঁচে যাবেন অনেকেই।

সিনেটর ল্যু বলেন, আমি যখন রাস্তা দিয়ে যাই তখন যে দৃশ্য দেখি তা ভয়ানক মনে হয়েছে। রাস্তা পারাপারের সময় সবাই কথা বলছেন, টেক্সট আদান-প্রদান করছেন। অথচ পেছন থেকে গাড়ি হর্ন দিচ্ছে। এসব দৃশ্য দেখে মনে হয়েছে এই বুঝি একটি দুর্ঘটনা ঘটে গেল। আর সে বিষয়টি উপলব্ধি থেকে আমি এই আইনটি পাস করার প্রস্তাব দিয়েছি। এই আইন ভঙ্গ করলে গুণতে হবে ২৫ থেকে ২৫০ ডলারের মতো।

২০১৯ সালে গভর্নর হাইওয়ে সেফটি অ্যাসোসিয়েশনের একটি প্রতিবেদন অনুসারে, ২০১৮ সালের ট্র্যাফিক দুর্ঘটনায় ছয় হাজার ২২৭ জন পথচারী নিহত হয়েছে। প্রায় তিন দশকের মধ্যে এটিই সবচেয়ে বেশি।

উত্থাপিত বিলের প্রস্তাবনায় বলা হয়েছে, রাস্তা পারাপারের সময় মোবাইল ফোন হাতে নিয়ে মোবাইল ফোনের দিকে তাকিয়ে রয়েছেন- এমন লোকদের জরিমানা করা হবে। ১৮ মাসের মধ্যে এ ধরনের অপরাধ আবারও করলে ওই পথচারীদের ২৫০ ডলার পর্যন্ত জরিমানা গুণতে হবে।

প্রস্তাবিত বিল অনুযায়ী, পথে চলতি অবস্থায় বহনযোগ্য ইলেক্ট্রনিক ডিভাইসে (মোবাইল, ট্যাব ইত্যাদি) কোনও ছবি আদান-প্রদান, গেম খেলা, ওয়ার্ল্ড ওয়াইড পেজে নির্দেশনা (কমান্ড) বা অনুরোধ পাঠানো, ইমেইল কম্পোজিং, সেন্ডিং, রিডিং, ভিউইং, এক্সেসিং, ব্রাউজিং, টেক্সট মেসেজসহ অন্যান্য ইলেক্ট্রনিক ডাটা আদান-প্রদান নিষিদ্ধ করা হবে।

তবে যেসব লোক জরুরি কাজে করেন- যেমন, ইমার্জেন্সি রেসপন্স অপারেটর, হাসপাতাল, ডাক্তার, অগ্নিনির্বাপণ বা পুলিশ কর্মকর্তার সঙ্গে যোগাযোগের প্রয়োজনে পথে চলার সময় মোবাইল ব্যবহার করবেন তারা নতুন বিলটির আওতামুক্ত থাকবেন।

পূর্ণ ভোটে আসার আগে বিলটি অবশ্যই বিধানসভা ও সিনেটে পরিবহন কমিটির দ্বারা অনুমোদিত হবে। একই ধরনের আইন হাওয়াই এবং ক্যালিফোর্নিয়াতেও প্রণীত হতে যাচ্ছে বলে জানা গেছে।

অবশ্য হনোলুলুতে ২০১৭ সালে একই ধরনের আইন পাস করা হয়, যা সেখানে পথচারীদের কাছে বিভ্রান্তকারী আইন হিসেবে পরিচিতি পায়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়