• ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

আমাজনের টয়লেট-জুতোয় দেবতা-গান্ধীর ছবি, ভারতজুড়ে ক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ মে ২০১৯, ২২:৪৫
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ই-কমার্স কোম্পানি আমাজন হিন্দুদের দেবতা শিবের ছবি সংবলিত টয়লেট এবং দেশটির জাতির জনক মহাত্মা গান্ধীর ছবি সংবলিত স্যান্ডেল বিক্রি করছে।

বিষয়টি লক্ষ্য করার পর বৃহস্পতিবার উপমহাদেশটির গ্রাহকেরা ভারতীয় টুইটারে #বয়কটআমাজন ট্রেন্ড চালু করে এতে নিজেদের ক্ষোভ জানাতে শুরু করে বলে জানিয়েছে রাশিয়ার শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা স্পুটনিক।

এই বিষয়ে আমাজনের একটি বিবৃতির বরাত দিয়ে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানিটি বাজার থেকে এসব বিতর্কিত পণ্য তুলে নেবে বলে জানিয়েছে।

বিবৃতিটিতে বলা হয়েছে, সব বিক্রেতাকে অবশ্যই আমাদের বিক্রয় নির্দেশনা অনুসরণ করতে হবে। যারা এই নির্দেশনা অনুসরণ করবে না, তাদের অ্যাকাউন্ট মুছে ফেলা হবে। তাদের বিরুদ্ধে অন্যান্য পদক্ষেপও নেয়া হবে।

একজন টুইটারে লিখেছেন, সারা বিশ্বের কাছে প্রশ্ন, মুসলিমরা আল্লাহর ও খ্রিস্টানরা লর্ড জিসাসের ছবি কি তাদের বাথরুমে বা টয়লেটে রাখে? আরেকজন আরবি লিপি ও ক্রসচিহ্ন সংবলিত টয়লেটের ছবি টুইট করে।

হিন্দুদের আবেগ নিয়ে খেলা করার দায়ে অভিযুক্ত করা হচ্ছে যুক্তরাষ্ট্রের কোম্পানিটিকে। তবে ভারতীয় গণমাধ্যম এবিপিলাইভে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এসব পণ্য ভারতে বিক্রি করা হচ্ছিল না।

বয়কট আমাজন হ্যাসট্যাগ লিখে ১২ হাজারের বেশিবার টুইট করা হয়েছে। আমাজনের বিক্রেতাদেরকে এসব পণ্য বিক্রি বন্ধ এবং কোম্পানিটির মোবাইল অ্যাপলিকেশন আনস্টল করতে আহ্বান জানিয়েছে গণমাধ্যমটি।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়