logo
  • ঢাকা সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

শনিবারের মধ্যে কমবে ভ্যাপসা গরম

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৬ এপ্রিল ২০১৯, ২৩:০০ | আপডেট : ২৬ এপ্রিল ২০১৯, ২৩:২২
ফাইল ছবি
খরতাপে পুড়ছে দেশ। বৈশাখ মাসের এই গরমে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। দুই সপ্তাহের বেশি সময় ধরে তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। দুপুরে বাতাসের আর্দ্রতা কমে যাওয়ায় গরম আরও বাড়ছে।

bestelectronics
বিশেষ করে ঢাকায় বসবাসকারীরা প্রচণ্ড গরমে দিশেহারা হয়ে পড়েছে। আজ শুক্রবার ঢাকায় সর্বোচ্চ ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৬.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। আর্দ্রতা ছিল ৭১ শতাংশ, বিকেলের আর্দ্রতা ছিল ৫৫ শতাংশ।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের বিভিন্ন স্থানের তাপমাত্রা কমে আসতে পারে। যা আগামী সাতদিনও একই রকম থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ আরটিভি অনলাইনকে বলেন, আগামী ২৪ ঘণ্টায় দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলে হয়তো তাপমাত্রা কিছুটা কমে আসবে। কিন্তু বৃষ্টিতে বিরতি পড়লে উষ্ণতার পারদ ঊর্ধ্বমুখী হবে।

তিনি আরও বলেন, এ সময় দক্ষিণ দিক থেকে আসা বাতাসে প্রচুর জলীয়বাষ্প থাকে। শরীরে তাই প্রচুর ঘাম হয়। বৃষ্টির বিরতি পড়লে তাপমাত্রা বেড়ে যায়।  তাছাড়া এসময় দিনের ব্যাপ্তিও দীর্ঘ। সূর্যের প্রখরতা বেশি থাকে। এসব কারণে গরমে অস্বস্তিবোধ বেড়ে যায়।

এদিকে আজ শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা অঞ্চলসহ খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শুক্রবার রাত সাড়ে আট পর্যন্ত আবহাওয়া পূর্ভাবাসে দেখা যায়, ঢাকায় সর্বোচ্চ ৩৬.২ ডিগ্রি, চট্টগ্রামে ৩৪.২ ডিগ্রি, সিলেট ৩৬.১ ডিগ্রি, ময়মনসিংহে ৩৪.৮ ডিগ্রি, রাজশাহীতে ৩৬.২ ডিগ্রি, রংপুরে ৩২.১ ডিগ্রি, খুলনায় ৩৬ ডিগ্রি, যশোরে ৩৬.৬ ডিগ্রি, বরিশালে ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রয়েছে।

এমসি/পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়