• ঢাকা বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬

চাঁদে বিধ্বস্ত ইসরায়েলি মহাকাশযান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১২ এপ্রিল ২০১৯, ১০:২০ | আপডেট : ১২ এপ্রিল ২০১৯, ১২:৫৭
ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত
প্রথমবারের মতো ব্যক্তিগত অর্থায়নে পরিচালিত চাঁদে মহাকাশযান পাঠানোর মিশনে ব্যর্থ হয়েছে ইসরায়েল। যানটির মূল ইঞ্জিন বিকল হওয়ায় তা ঠিকভাবে চাঁদের মাটিতে অবতরণ করতে পারেনি।

whirpool
বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরায়েলের তৈরি ওই মহাকাশযানের নাম বেরেশিট। চাঁদের পৃষ্ঠে এটা সফট-ল্যান্ডিয়ের চেষ্টা করেছিল। কিন্তু কিছু টেকনিক্যাল সমস্যার কারণে তা অসম্ভব হয়ে পড়ে এবং শেষ পর্যন্ত বিধ্বস্ত হয় বলে ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কে প্রকল্পটির প্রধান সমন্বয়কারী মরিস কান বলেন, আমরা সফল হইনি, তবে নিশ্চিতভাবেই চেষ্টা করেছি। আমি মনে করি, আমরা যে পর্যন্ত গিয়েছি এটাই আমাদের জন্য অনেক বড় সফলতা। এ জন্য আমরা গর্বিত হতেই পারি।

তেল আবিবের কাছে নিয়ন্ত্রণকক্ষে বসে মিশন পর্যবেক্ষণকারী ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, তোমরা যেহেতু প্রথমবার সফল হওনি, আবার চেষ্টা করো।

ইসরায়েল আশা করছিল, বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদে মহাকাশযান অবতরণ করাবে তারা। কিন্তু মিশনটি ব্যর্থ হওয়ায় অপেক্ষা আরও বেড়ে গেলো। ইসরায়েলের এই মিশনের উদ্দেশ্য ছিল চন্দ্র-পৃষ্ঠের ছবি তোলা এবং বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা।

প্রসঙ্গত, এখন পর্যন্ত সাবেক সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং চীন সফলতার সঙ্গে চাঁদে মহাকাশযান পাঠাতে সক্ষম হয়েছে। দেশগুলো সরকারি ব্যবস্থাপনায় এসব মিশন পরিচালনা করে।

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়