• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

এইডস মুক্ত হলেন আরও একজন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ মার্চ ২০১৯, ১৮:০৩

যুক্তরাজ্যের একজন এইচআইভি এইডস আক্রান্ত রোগীকে অস্থিমজ্জা প্রতিস্থাপনের মাধ্যমে সুস্থ করা গেছে। বিবিসি জানিয়েছে, ওই ব্যক্তির শরীরে এখন আর এইচআইভি ভাইরাস নেই। সায়েন্স জার্নাল ‘নেচার’কে চিকিৎসকরা জানিয়েছেন, এই ব্যক্তিসহ এখন পর্যন্ত বিশ্বের মাত্র দুজন ব্যক্তিকে এইচআইভি ভাইরাস মুক্ত করা গেছে।

সম্প্রতি এইচআইভি মুক্ত হওয়া এই রোগীর নাম-পরিচয় গোপন রাখা হলেও তাকে ‘লন্ডন পেশেন্ট’ নামে ডাকা হচ্ছে। গত ১৮ মাস ধরে তিনি সুস্থ আছেন এবং তখন থেকে এইচআইভির ওষুধ নিচ্ছেন না।

অবশ্য গবেষকরা বলছেন, ‘লন্ডন পেশেন্ট’ সম্পূর্ণ সুস্থ হয়ে গেছে এটা এখনই বলার সুযোগ নেই। যে প্রক্রিয়ায় রোগীকে চিকিৎসা দেয়া হয়েছে তা অন্যসব রোগীকে প্রদান করা সম্ভব নয়। তবে ভবিষ্যতে এইচআইভির চিকিৎসায় পদ্ধতিটি কাজে লাগতে পারে।

২০০৩ সালে লন্ডন পেশেন্টের শরীরে এইচআইভি ভাইরাস ধরা পড়ে। এরপর ২০১২ সালে তিনি অ্যাডভান্সড হজকিন্স লিম্ফোমায় আক্রান্ত হন। হজকিন্স ক্যানসার সারাতে তাকে কেমোথেরাপি দেয়া হয়। এরপর একজন দাতার অস্থিমজ্জা প্রতিস্থাপন করা হয় তার শরীরে। এতে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেন তিনি।

এর আগে ২০০৭ সালে জার্মানির বার্লিনে টিমোথি ব্রাউন নামের এক মার্কিন নাগরিকের দেহ একই প্রক্রিয়ায় এইডস ভাইরাসমুক্ত করা হয়। মার্কিন ওই রোগীকে ‘বার্লিন রোগী’ নামে পরিচিত। তিনি এখনও ভাইরাসমুক্ত বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লক্ষ্মীপুরে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা
কালিয়াকৈরে তাপদাহে হাসপাতালে রোগীর সংখ্যা বেড়েই চলেছে
গরমে বাড়ছে শিশু রোগীর সংখ্যা, ওষুধের তীব্র সংকট
শরীয়তপুরে ডায়রিয়ার প্রকোপ, ২৪ ঘণ্টায় ৫৫ রোগী হাসপাতালে ভর্তি
X
Fresh