• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শিক্ষার্থীদের প্রতিবাদের মুখে জাবি কর্তৃপক্ষের সিদ্ধান্ত পরিবর্তন

জাবি প্রতিনিধি

  ০৪ মার্চ ২০১৯, ২২:৩১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের ভেতরে ব্যাগ নিয়ে শিক্ষার্থীদের প্রবেশে বাধা দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে গ্রন্থাগারের সামনে অবস্থান নেয় শিক্ষার্থীরা। সোমবার সকাল ৭ টা থেকে গ্রন্থাগারের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নতুন প্রতিশ্রুতিতে কাল থেকে পুনরায় গ্রন্থাগার চলবে বলে জানানো হয়। নতুন প্রতিশ্রুতির মধ্যে রয়েছে- ১.সকাল ৭ টায় ৫-১০ মিনিটের মধ্যে প্রশাসন শিক্ষার্থীদের লাইনে দাঁড়ানো অবস্থায় ব্যাগ রাখার ব্যবস্থা করবে। ২.ব্যক্তিগত বই টেবিলে নেয়া যাবে, বের হবার সময় অবশ্যই সাথে নিয়ে বের হতে হবে। ৩.মেয়ে শিক্ষার্থীরা ব্যক্তিগত ব্যাগ নিতে পারবেন। ৪.আগামী ১ সপ্তাহের মধ্যে নতুন খাবার দোকান বা ক্যান্টিনের ব্যবস্থা করবেন। ৫.সপ্তাহে ১ দিন ছাত্রদের সাথে প্রশাসনের মিটিং হবে। ৬.সময়ের কোন পরিবর্তন হবে না। ৭.ফ্যান, লাইট, ওয়াশরুম ২ সপ্তাহের মধ্যে ব্যবস্থা নিবে প্রশাসন। ৮. সাবেক শিক্ষার্থীরা লাইব্রেরীতে পড়ালেখা করতে পারবেন।

এর আগে গত রবিবার (৩ ফেব্রুয়ারি) ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. মুহাম্মদ হানিফ আলীর পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। যেখানে উল্লেখ করা হয় ‘শিক্ষার্থীদের স্বার্থে ও গ্রন্থাগারের কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনা করতে গ্রন্থাগার ব্যবহারকারীরা তাদের ব্যাগ নির্দিষ্ট কাউন্টারে জমা দিয়ে গ্রন্থাগারের ভেতরে প্রবেশ করবে এবং ইস্যুকৃত পুস্তক নির্দিষ্ট কাউন্টারে চেক করিয়ে প্রস্থান করবেন।”

শিক্ষার্থীরা এতে ক্ষোভ প্রকাশ করে জানায়, দীর্ঘদিন ধরে চলে আসা নিয়ম হঠাৎ করে বদলানো উচিত হয়নি। আর কোন ধরনের আগাম নোটিশ না দিয়ে একদিনের নোটিশে এমন নিষেধাজ্ঞা মানা যায় না। সিন্ধান্ত নেওয়া হলেও গ্রন্থাগারে পড়তে আসা শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করা উচিত ছিল কর্তপক্ষের।

এরপর সকাল থেকেই গ্রন্থাগারের সামনের ফটক বন্ধ করে পাশের সিড়ি ও মেঝেতে প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী অবস্থান নেন। পরে রেজিস্ট্রার ভবনের হল রুমে শিক্ষার্থীদের ১২ সদস্যের একটি টিমের সঙ্গে কথা বলেন কর্তৃপক্ষ।

সেখানে উল্লেখিত ৮ টি নতুন প্রতিশ্রুতিতে আগামীকাল থেকে গ্রন্থাগার চালুর কথা বলে প্রশাসন।

এ বিষয়ে ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. মুহাম্মদ হানিফ আলী বলেন, ‘গ্রন্থাগারের সার্বিক বিষয় চিন্তা করে শিক্ষার্থীদের স্বার্থে এমন সিন্ধান্ত নেওয়া হয়েছে। আমরা শিক্ষার্থী টিমের সাথে কথা বলেছি। কাল থেকে নতুন প্রতিশ্রুতিতে গ্রন্থাগার চলবে।

আর/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh