logo
  • ঢাকা শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

সুন্দর পিচাইয়ের ওপর আস্থা কমেছে গুগল কর্মীদের

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২১
গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাইয়ের ওপর আস্থা নেই বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মীরা। প্রতি বছর গুগলের কর্মীদের নিয়ে গুগলজাইস্ট সমীক্ষা হয়। কর্মীরা কতটা সন্তুষ্ট, শীর্ষ নেতৃত্বের ওপর আস্থা আছে কিনা, সংস্থার ভবিষ্যৎ নিয়ে আশাবাদী কিনা-এসব জানতে চাওয়া হয় ওই সমীক্ষায়। আর এতেই পিচাইয়ের ওপর আস্থা নেই বলে জানিয়েছেন গুগল কর্মীরা।

bestelectronics
আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, এ বছরের শুরুতে তেমনই একটি সমীক্ষা করা হয়। ওই সমীক্ষায় দেখা গেছে, সুন্দর পিচাইয়ের জনপ্রিয়তা এবং তার নেতৃত্ব দেয়ার ক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে প্রতিষ্ঠানটির কর্মীদের মনে।

গুগলকে আরও দক্ষতার সঙ্গে ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে পিচাইয়ের নেতৃত্বের ওপর কতটা আস্থা আছে? সমীক্ষায় এ বিষয়ে জানতে চাওয়া হলে ৭৪ শতাংশ কর্মীর কাছ থেকে ইতিবাচক উত্তর পাওয়া গেছে। তবে এই হার গতবারের চেয়ে ১৮ শতাংশ কম। সমীক্ষায় আরও একটি বিষয় ছিল যেখানে পিচাইয়ের সিদ্ধান্ত ও কৌশল নিয়েও কর্মীদের কাছে জানতে চাওয়া হয়। এ ক্ষেত্রেও যে ইতিবাচক উত্তর মিলেছে, তা গত বারের তুলনায় অনেকটাই কম।

মোট ৮৯ শতাংশ কর্মী এই সমীক্ষায় অংশ নেন। পিচাইয়ের নেতৃত্ব, কৌশল ও সিদ্ধান্তে কর্মীদের আস্থা প্রদর্শনের পাল্লা ভারী হলেও, কিছু কর্মী তার প্রতি আস্থা হারিয়েছেন। আর এটাকেই উদ্বেগজনক পরিস্থিতি বলে উল্লেখ করেছে বিশেষজ্ঞরা।

গুগল তার কর্মীদের সব ধরনের সুবিধা দিয়ে থাকে। এর মধ্যে বেতন থেকে শুরু করে উন্নত কাজের পরিবেশ, কর্মীদের স্বাচ্ছন্দ্য ইত্যাদি সবকিছুই নিশ্চিত করে তারা। এজন্য বিশেষজ্ঞরা বলছেন, সমীক্ষায় যে উদ্বেগজনক রিপোর্ট উঠে এসেছে এ রকম চলতে থাকলে বহু প্রতিভাবান কর্মীকে হারাবে গুগল। আর সেই ফায়দা নেবে অন্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

ডি/এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়