• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অ্যান্ড্রয়েড এবং আইওএসে এলো মেসেঞ্জারের নতুন ভার্সন

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ জানুয়ারি ২০১৯, ১৮:১২

মেসেঞ্জারকে নতুন রূপে সাজিয়েছে ফেসবুক। নতুন রূপের এই মেসেঞ্জার অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় অপারেটিং সিস্টেমের গ্রাহকরাই ব্যবহার করতে পারবেন। গুগল প্লে-স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোর থেকে এটা ডাউনলোড করা যাবে।

ভারতীয় প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউ জানায়, মেসেঞ্জারকে নতুন রূপ দেয়ার ঘোষণা আসে গত বছরের মে মাসে। তখন ফেসবুকের এফ-এইট ডেভেলপার কনফারেন্সে এই ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

নতুন নকশায় বেশ কয়েকটি পরিবর্তনের মধ্যে একটি হলো- আগের নয়টি ট্যাবকে কমিয়ে তিনটিতে আনা হয়েছে যাতে ইন্টারফেসটি দেখতে পরিচ্ছন্ন লাগে।

এদিকে সিএনবিসির খবরে বলা হয়, তিনটি নতুন ট্যাব হলো- চ্যাটস, পিপল ও ডিসকভার। এর মধ্যে চ্যাট ট্যাবের মধ্যে অন্তর্ভুক্ত থাকবে কথোপকথন, পিপল ট্যাবের মধ্যে বন্ধু ও বিভিন্ন স্টোরিজ দেখা যাবে এবং ফেসবুকে কারা সক্রিয় আছে সেটাও দেখা যাবে। ডিসকভার ট্যাবে বিভিন্ন ব্যবসাবিষয়ক তথ্য ও তাদের সঙ্গে যোগাযোগের সুবিধা থাকবে।

বলা হচ্ছে, মেসেঞ্জারে আগের মতোই সব ফিচার আছে। কিন্তু এবার বেশিরভাগ ফিচারই ‘ফোর-ডট’ আইকনের মধ্যে লুকিয়ে রাখা হয়েছে। অর্থাৎ গেইম, বট এবং রিমাইন্ডারের মতো ফিচারগুলো এখন আর সামনে দেখা যাবে না।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি, শিক্ষক কারাগারে
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
তীব্র গরমে ফেসবুকে ভাইরাল আবুল খায়েরের সেই বিজ্ঞাপন!
রাজধানীতে ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
X
Fresh