DMCA.com Protection Status
  • ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬

জাবিতে সবুজ প্রকৃতি রক্ষায় অনুষ্ঠিত হলো পাখি মেলা

জাহাঙ্গীরনগর প্রতিনিধি
|  ১১ জানুয়ারি ২০১৯, ১৫:৫৪ | আপডেট : ১১ জানুয়ারি ২০১৯, ১৬:৫৫
‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যত্ন’ এই  স্লোগানকে ধারণ করে ক্যাম্পাসের সবুজ প্রকৃতি রক্ষায় প্রতি বছরের মতো এবছরেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হয়েছে পাখি মেলা-২০১৯।

শুক্রবার (১০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে এই মেলা অনুষ্ঠিত হয়। সকাল  নয়টায় মেলার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

উদ্বোধনকালে প্রধান অতিথির ভাষণে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, পাখির অভয়ারণ্য নিশ্চিত করতে হলে সুন্দর এবং প্রয়োজনীয় পরিবেশ ধরে রাখতে হবে।জলাশয় ভরাট, ইট, পাথর, কংক্রিটের নানাবিধ কাজের মধ্য দিয়ে মানুষ সবুজ প্রকৃতি ও পাখ-পাখালির  পরিবেশ নষ্ট করেছে।এখন সুন্দর পরিবেশ ফিরিয়ে আনতে হলে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক উপস্থিত ছিলেন। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট পাখিবিশারদ ড .ইনাম আল হক, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, আইসিইউএন বাংলাদেশ প্রতিনিধি রাকিবুল আমিন, কথা সাহিত্যিক আখতার হোসেন প্রমুখ।

স্বাগত বক্তব্যে পাখিমেলার আহ্বায়ক অধ্যাপক ড. কামরুল হাসান বলেন, টানা ১৮তম বারের মতো পাখিমেলার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ ও ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার। এবারও সেই ধারাবাহিকতা বজায় রেখে পাখি মেলার আয়োজন করা হয়েছে।পাখি সংরক্ষণে সবাইকে সম্পৃক্ত করার উদ্দেশ্যেই আমাদের এই আয়োজন।

দিনব্যাপী অনুষ্ঠিত পাখিমেলায় বিগ বার্ড ২০১৯ সম্মাননা, পাখি বিষয়ক সেরা প্রতিবেদন পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও পাখিমেলায় ছোটদের পাখি বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ, বই-পোস্টার প্রদর্শনী, সংরক্ষিত বিভিন্ন প্রজাতির পাখি, পাখি দেখা, পাখি চেনার প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়।

শুক্রবার সকাল সাড়ে নয়টায় জাবি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম মেলার উদ্বোধন করবেন। এরপর দিনব্যাপী মেলার বিভিন্ন আয়োজনের মধ্যে থাকবে- আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, শিশু কিশোরদের পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলার দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা (পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা প্রদর্শনী), জাবি ক্যাম্পাসের পাখি বিষয়ক বার্ষিক প্রতিবেদন উপস্থাপন, আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা (অডিও-ভিজুয়াল এর মাধ্যমে) এবং উপস্থিত সকলের অংশগ্রহণে পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা। সবশেষে থাকবে পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

মেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বন বিভাগের বন সংরক্ষক জাহেদুল কবির, আরণ্যক ফাউন্ডেশনের প্রতিনিধি ফরিদ উদ্দিন আহমেদ, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিনিধি এনামুল হক এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের প্রতিনিধি মুকিত মজুমদার প্রমুখ।

আরো পড়ুন:

জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়