• ঢাকা বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯, ৪ মাঘ ১৪২৫

ভারতীয়দের ব্যক্তিগত তথ্য অপব্যবহার করছে গুগল

আরটিভি অনলাইন ডেস্ক
|  ০৬ জানুয়ারি ২০১৯, ১৫:৫০

ভারত সরকার দাবি করেছে, দেশটির মানুষজনের ব্যক্তিগত তথ্যের অপব্যবহার করছে গুগল। তাই দেশের মানুষের গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য রক্ষায় বড়সড় ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র। এর জন্য আনা হচ্ছে নতুন আইন। এমনই কথা জানালেন ভারতের কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

জলন্ধরে এক অনুষ্ঠানে কেন্দ্রীয় আইনমন্ত্রীর দাবি, দেশের মানুষের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষার জন্য আইন আনছে মোদি সরকার। লক্ষ্য হলো গুগল যাতে ওইসব তথ্য বিদেশে অপব্যবহার করতে না পারে। যদি তা কেউ করে তাহলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয়ার ব্যবস্থা থাকবে ওই আইনে।

উল্লেখ্য, সম্প্রতি ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে সোশ্যাল মিডিয়া জায়েন্ট ফেসবুকের বিরুদ্ধে। শুধু তাই নয় গুগল প্লাস-এ গ্রাহকদের তথ্যগত নিরাপত্তার কারণে তা বন্ধ করে দিচ্ছে গুগল। এ নিয়ে মার্কিন কংগ্রেসে সিনেটরদের সামনে জবাবডিহিও করতে হয়েছে গুগল সিইও সুন্দর পিচাইকে।

শনিবার জলন্ধরে ভারতীয় বিজ্ঞান কংগ্রেসে বক্তব্য রাখছিলেন রবিশঙ্কার প্রসাদ। সেখানে ভারতের বিজ্ঞান প্রসারের সম্ভাবনার কথা উল্লেখ করেন আইনমন্ত্রী।

রবিশঙ্কর প্রসাদ বলেন, প্রযুক্তি বিনিয়োগের জন্য ভারত বিশ্বের তৃতীয় গুরুত্বপূর্ণ দেশ। তথ্যপ্রযুক্তিগত বিষয়গুলো দ্রুত এদেশে জনপ্রিয় হচ্ছে। তাই এদিকে নজর রাখতে হবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়