• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

গুগল-অ্যাপল-ফেসবুকের ওপর কর বসাচ্ছে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ ডিসেম্বর ২০১৮, ০৯:০২

বিশ্বের বৃহত্তম প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর পৃথকভাবে করারোপের কথা জানিয়েছেন ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লো মেয়ার। সোমবার এক ঘোষণায় ফরাসি অর্থমন্ত্রী গুগল, অ্যাপল, ফেসবুক ও অ্যামাজনের ওপর করারোপের ঘোষণা দেন।

বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, ইউরোপ জুড়েই এ সংক্রান্ত একটি করারোপের বিষয় চূড়ান্ত করতে কঠিন বাধার সম্মুখীন হচ্ছে ইউরোপিয়ান ইউনিয়ন বা ইইউ। এরমধ্যেই ফ্রান্স আলাদা করে তাদের দেশে এসব প্রতিষ্ঠানের ওপর কর বসানোর ঘোষণা দিলো।

ফ্রান্সের আরোপিত নতুন একটি করকে সংক্ষেপে ‘গাফা ট্যাক্স’ বলা হচ্ছে। গুগল, অ্যাপল, ফেসবুক ও অ্যামাজনের নামের আদ্যাক্ষর নিয়ে এই নামকরণ করা হয়েছে।

ফ্রান্সের কর্তৃপক্ষ বলছে, ইউরোপে এসব প্রতিষ্ঠান যে বিপুল অঙ্কের ব্যবসা করছে, সেই অনুযায়ী ন্যায্য ট্যাক্স আদায় করতে এই কর বসানোর পরিকল্পনা করছেন তারা।

ফরাসি অর্থমন্ত্রী জানান, আগামী বছরের ১ জানুয়ারি ওই করারোপ করা হবে এবং নতুন এই করের ফলে শুধু ২০১৯ সালেই ৫০ কোটি ইউরো কর আদায় করবে তার দেশ।

যুক্তরাজ্যের অর্থমন্ত্রী মেল স্ট্রাইডও ইউরোপীয় ইউনিয়নকে এড়িয়ে একাই এসব টেক প্রতিষ্ঠানের ওপর করারোপের ইঙ্গিত দিয়েছেন। তার ভাষায়, যদি ইউরোপীয় ইউনিয়ন এ ধরনের কোনও বিষয়ে ধীরগতিতে এগোয় তাহলে যুক্তরাজ্য একাই করারোপের বিষয়টি চিন্তাভাবনা করবে।

এদিকে সিলিকন ভ্যালিভিত্তিক টেক প্রতিষ্ঠানগুলোর ওপর করারোপের চিন্তাভাবনা করছে যুক্তরাষ্ট্রও।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এসএসসি পাসে চাকরি দেবে ইউএস-বাংলা, কাজ বিমানবন্দরে 
শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে: প্রধানমন্ত্রী
এইচএসসি পাসেই পেট্রোলিয়াম করপোরেশনে চাকরি
বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য : ওবায়দুল কাদের
X
Fresh