• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তথ্য কেলেঙ্কারির অভিযোগে ফেসবুককে জিজ্ঞাসাবাদ করবে সাত দেশ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ নভেম্বর ২০১৮, ১৭:৫৮
ফাইল ফটো

যুক্তরাষ্ট্রে তথ্য ফাঁস ও রাজনৈতিক হস্তক্ষেপ মোকাবেলায় ব্যর্থ হওয়ায় এই বছর দেশটির আইনপ্রণেতাদের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয় ফেসবুককে। কিন্তু এবার তথ্য কেলেঙ্কারির অভিযোগে সাত দেশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হবে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমকে।

গত শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানায়, লন্ডনে আগামী মঙ্গলবার যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, লাটভিয়া, কানাডা, ব্রাজিল ও আর্জেন্টিনার প্রতিনিধিদের নিয়ে গঠিত কমিটির মুখোমুখি হবেন ফেসবুকের নীতি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট রিচার্ড অ্যালান।

প্রতিনিধিদের পক্ষ থেকে দেয়া একটি যৌথ বিবৃতিতে বলা হয়, এই কমিটি মনে করে ফেসবুকের ডেটা প্রাইভেসি, সেফটি, সিকিউরিটি ও শেয়ারিং সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেয়ার ক্ষেত্রে সবচেয়ে উপযুক্ত ব্যক্তি হলেন মার্ক জাকারবার্গ।

এর আগে গত অক্টোবরের শেষের দিকে যুক্তরাজ্য ও কানাডার আইনপ্রণেতাদের যৌথ শুনানিতে জাকারবার্গকে উপস্থিত থাকার আহ্বান জানানো হয়। কিন্তু এই আহ্বান প্রত্যাখ্যান করেন ফেসবুকের প্রধান নির্বাহী।

নভেম্বরের শুরুতে অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা ও আয়ারল্যান্ডকে সঙ্গে নিয়ে যুক্তরাজ্য ও কানাডা ‘ইন্টারন্যাশনাল গ্র্যান্ড কমিটি’র মুখোমুখি হওয়ার আহ্বান জানায় জাকারবার্গকে। এবারও ফেসবুকের পক্ষ থেকে জানানো হয় তার পক্ষে এটা সম্ভব নয়।

গত সোমবার জাকারবার্গকে জিজ্ঞাসাবাদ করার কথা জানায় ব্রাজিল, সিঙ্গাপুর ও লাটভিয়া। ফেসবুকের পক্ষ থেকে তৃতীয়বারের মতো জাকারবার্গের অপারগতার কথা জানায়। তবে এবার তার পরিবর্তে রিচার্ড অ্যালানকে পাঠানোর কথা বলা হয়।

উল্লেখ্য, গত মে মাসে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে জেরা করে ইউরোপীয় ইউনিয়ন।

আরও পড়ুন :

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি 
ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি, শিক্ষক কারাগারে
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
তীব্র গরমে ফেসবুকে ভাইরাল আবুল খায়েরের সেই বিজ্ঞাপন!
X
Fresh