• ঢাকা শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৬

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা আগামীকাল

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৭ নভেম্বর ২০১৮, ১০:৫৪ | আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ১১:০৪
আগামীকাল রোববার সারাদেশে একযোগে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা চলবে। ২৬ নভেম্বর পর্যন্ত ১০০ নম্বরের মোট ৬টি বিষয়ের পরীক্ষা হবে। এই দুই পরীক্ষায় অংশ নেবে সারা দেশের মোট পরীক্ষার্থী ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ শিক্ষার্থী।

এ বছর পরীক্ষা থেকে বহুনির্বাচনি প্রশ্ন (এমসিকিউ) বাদ দেওয়া হয়েছে।

western ১৫ নভেম্বর, বৃহস্পতিবার সচিবালয়ে পরীক্ষা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। সাধারণত বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রাথমিক এবং মাদ্রাসার পঞ্চম শ্রেণি স্তরের শিক্ষার্থীদের নিয়ে ইবতেদায়ি শিক্ষা সমাপনী নামে এই পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মন্ত্রী আরও জানান, এবারের পরীক্ষার্থীর মধ্যে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন পরীক্ষার্থী প্রাথমিকের এবং ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন ইবতেদায়ির। সারা দেশে মোট ৭ হাজার ৪১০টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া  বিদেশে অবিস্থিত ১২টি কেন্দ্র রয়েছে। পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে অনুষ্ঠানের জন্য ইতিমধ্যে যাবতীয় কর্মকাণ্ড শেষ করা হয়েছে। বিশেষ ব্যবস্থা ও নিরাপত্তার সঙ্গে প্রশ্নপত্র প্রণয়ন, মুদ্রণ ও বিতরণ কাজ শেষ করা হয়েছে। পরীক্ষার দিন সর্বোচ্চ নিরাপত্তায় প্রশ্নপত্র থানা হেফাজত থেকে কেন্দ্র সচিবের কাছে পৌঁছে দেওয়া হবে। দুর্গম ২০৪টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়।

আরও পড়ুন :

জিএ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়