• ঢাকা মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫

তরিকুল ইসলামের মৃত্যুতে মিশিগান বিএনপির শোক ও দোয়া

কামরুজ্জামান হেলাল, মিশিগান, যুক্তরাষ্ট্র
|  ০৬ নভেম্বর ২০১৮, ১৩:০৫

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-র বর্ষীয়ান নেতা তরিকুল ইসলামের মৃত্যুতে মিশিগান বিএনপি গভীর শোক প্রকাশ করেছে। একইসঙ্গে তার আত্নার শান্তি কামনা করে দোয়া মাহফিল আয়োজন করে তারা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম গত রোববার বিকেল ৫টার দিকে ঢাকায় অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এসময় তার বয়স হয়েছিল ৭৮ বছর।

যাশোর থেকে চারবার নির্বাচিত সাংসদ তরিকুল চারদলীয় জোট সরকারের তথ্যমন্ত্রী এবং পরিবেশ ও বনমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে খালেদা জিয়ার সরকারে তিনি প্রথমে সমাজকল্যাণ এবং পরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ছিলেন। বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিতে আসার আগে তিনি সহসভাপতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ছিলেন।

১৯৪৬ সালের ১৬ নভেম্বর যশোরে জন্মগ্রহণ করেন তরিকুল। তার বাবা আব্দুল আজিজ একজন ব্যবসায়ী ছিলেন। তরিকুল ছাত্রজীবনে বাম রাজনীতিতে যুক্ত ছিলেন। বাংলাদেশের স্বাধীনতার আগে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেয়ার পরও সক্রিয় ছিলেন বাম আন্দোলনে।

স্বাধীনতার পর মওলানা ভাসানীর দলে থাকা অবস্থায় ১৯৭৮ সালে জিয়াউর রহমানের ডাকে বিএনপিতে যোগ দিয়েছিলেন তরিকুল। তরিকুল যশোর থেকে প্রকাশিত লোকসমাজ সংবাদপত্রের প্রকাশক ছিলেন। যশোর পৌরসভার চেয়ারম্যানও ছিলেন তিনি।

বিএনপি যতবার  সরকার গঠন করেছে ততবারই উনি ছিলেন প্রভাবশালী মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

দোয়া মাহাফিলে উপস্থিত ছিলেন মিশিগান বিএনপির সভাপতি দেওয়ান আকমল চৌধুরী, সাধারণ সম্পাদক সেলিম আহমেদ, উপদেষ্টা ফকরুল ইসলাম লয়েছ, রাজু তালুকদার, ময়নুল হক, আলী ওয়াসিমুজ্জামান রনি, রেজাউল হাছান রেজা, রেজাউল করিম চৌধুরী, নুরুল হক, রেজাউল হাছান, অনুষ্ঠানে জাতীয়তাবাদী দল বিএনপি এবং যুবদলসহ অন্যান্য সংগঠনের নেতা কর্মীরা উপস্থিত  ছিলেন। দোয়া পরিচালনা করেন ধর্ম বিষয়ক সম্পাদক হাফিজ আফজল চৌধুরী।

এই শোক অনুষ্ঠান ও দোয়া মাহফিলে টিভি এবং বিভিন্ন প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়