• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ফেসবুক থেকে তথ্য চুরি করে বিক্রি করা হচ্ছে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ নভেম্বর ২০১৮, ১৭:৩৭

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ৮১ হাজার ব্যবহারকারীর তথ্য চুরি করে সেগুলো বিক্রির জন্য বিজ্ঞাপন দিয়েছে হ্যাকাররা। বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

হ্যাকাররা প্রতিটি অ্যাকাউন্ট ১০ সেন্টের বিনিময়ে বিক্রির বিজ্ঞাপন দিয়েছিল। অবশ্য পরবর্তীতে এই বিজ্ঞাপন সরিয়ে নেয়া হয়।

বিবিসি রাশিয়ান সার্ভিসকে হ্যাকাররা জানিয়েছে, মোট ১২ কোটি গ্রাহকের বিস্তারিত তথ্য তাদের কাছে রয়েছে। এগুলো বিক্রির উদ্যোগ নিয়েছে তারা।

যদিও বিষয়টি নিয়ে সন্দেহ রয়েছে।

এদিকে ফেসবুক বলছে, গ্রাহকদের কোনও তথ্য চুরি হয়নি। হয়তো ত্রুটিপূর্ণ ব্রাউজারের মাধ্যমে এসব তথ্য সংগ্রহ করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমটি জানিয়েছে, ভবিষ্যতে আর কোনও অ্যাকাউন্ট যেন ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে তারা।

বিবিসি জানতে পেরেছে, মূলত রাশিয়া ও ইউক্রেনের গ্রাহকদের তথ্যই হ্যাক করা হয়েছে। এছাড়া এই তালিকায় রয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং অন্যান্য অঞ্চলের কিছু ব্যবহারকারী।

এ সম্পর্কে ফেসবুকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা গায় রোজেন বলেন, আমরা ব্রাউজার নির্মাতাদের সাথে যোগাযোগ করেছি। এখন থেকে তাদের স্টোরে ত্রুটিপূর্ণ কোনও ব্রাউজার থাকবে না।

তিনি আরও বলেন, ফেসবুক গ্রাহকদের তথ্য যেন অন্য কোনও ওয়েবসাইটে না থাকে সেজন্য আমরা আইন প্রয়োগকারী সংস্থা ও স্থানীয় কর্তৃপক্ষের সাথে কাজ করছি।

আরও পড়ুন :

ডি/এসআর

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কচুরিপানায় তৈরি হচ্ছে উন্নত সার, খুলছে সম্ভাবনার দুয়ার
পাকিস্তানের সংসদ ভবনে জুতা চুরি, খালি পায়ে ফিরলেন এমপিরা
ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি, শিক্ষক কারাগারে
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
X
Fresh