• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ফেইক নিউজ নিয়ে আরটিভি-ডয়েচে ভেলের কর্মশালা, সনদ প্রদান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ অক্টোবর ২০১৮, ২১:২২

সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে ‘সোশ্যাল মিডিয়া ট্রেনিং: ফেইক নিউজ, ভেরিফিকেশন অ্যান্ড কমিউনিটি ম্যানেজমেন্ট’ শীর্ষক পাঁচদিনের কর্মশালা শেষ হয়েছে। বাংলাদেশের আরটিভি ও জার্মানির গণমাধ্যম ডয়েচে ভেলে যৌথভাবে কর্মশালাটি আয়োজন করে।

আজ (শুক্রবার) রাজধানীর তেজগাঁওয়ে বেঙ্গল মিডিয়া ভবনে কর্মশালার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা ও আরটিভি অনলাইনের প্রধান সম্পাদক সৈয়দ আশিক রহমান, ডয়েচে ভেলের প্রধান সম্পাদক ইনস পল, বাংলা বিভাগের প্রধান দেবারতি গুহ, ঢাকাস্থ জার্মান দূতাবাসের পলিটিক্যাল, প্রেস এন্ড কালচারাল এটাচি ইনস নেইধার্ট, ডয়েচে ভেলের বাংলাদেশ চ্যাপ্টারের মার্কেটিং হেড রোহাম মঞ্জুরসহ আরও অনেক।

দেবারতি গুহ বলেন, ডয়েচে ভেলে যতটা সম্ভব নিরপেক্ষ থেকে কাজ করে। সংকটের মুহূর্তে অনেক সময় মিথ্যা সংবাদ ছড়ায়। সংবাদের সত্যতা নির্ধারণ করা কঠিন হয়ে যায়। এ ধরনের প্রশিক্ষণ সেই সংকটগুলোতে কাজে লাগবে।

সৈয়দ আশিক রহমান ডয়েচে ভেলেকে ধন্যবাদ জানিয়ে বলেন, সাংবাদিকতার মান উন্নয়ন ও দক্ষ সংবাদকর্মী গড়ে তুলতে এমন আয়োজন করা হয়েছে। আগামীতেও এই কার্যক্রম চলবে।

ডয়েচে ভেলের প্রধান সম্পাদক ইনস পল আরটিভিকে ধন্যবাদ জানিয়ে বলেন, গণমাধ্যম দ্রুত বদলে যাচ্ছে৷ বেশিরভাগ সময় দ্রুত সংবাদ পরিবেশন গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এক্ষেত্রে সোশ্যাল মিডিয়া সংবাদের ভালো সূত্র। কিন্তু আমাদের সতর্ক থাকতে হবে, যেন এটা সত্য হয়। এটা বাংলাদেশের সাংবাদিকদের পেশাগত জীবনে কাজে লাগলে আমরা স্বার্থক হবো।

এবারের কর্মশালায়, দেশের বিভিন্ন টেলিভিশন মিডিয়া ছাড়াও অনলাইন ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। সোমবার শুরু হওয়া এ কর্মশালা পরিচালনা করছেন ডয়েচে ভেলে অ্যাকাডেমির প্রশিক্ষক জেসি উইনগার্ড।

প্রসঙ্গত, ডয়েচে ভেলে বিশ্বের অন্যতম প্রভাবশালী সংবাদ সংস্থা, যেটি বাংলা ভাষাতেও সংবাদ পরিবেশন করে থাকে। সংবাদের পাশাপাশি মানবসম্পদ উন্নয়নেও তাদের বড় অবদান রয়েছে।

আরও পড়ুন :

এসজে/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh