• ঢাকা বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬

কানাডায় চাহিদার শীর্ষে ১০ পেশাজীবীদের স্থায়ীভাবে বসবাস করার সুবর্ণ সুযোগ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩০ | আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১০:০০
আপনি কি সেলস রিপ্রেজেন্টেটিভ, অ্যাকাউন্ট্যান্ট, ইঞ্জিনিয়ারিং, প্রজেক্ট ম্যানেজার, বিজনেস অ্যানালিস্ট, কাস্টমার সার্ভিস রিপ্রেজেন্টেটিভ, আইটি প্রজেক্ট ম্যানেজার, সিনিয়র অ্যাকাউন্টস ম্যানেজার, সফটওয়্যার ইঞ্জিনিয়ার ও ম্যানুফ্যাকচারিং-এ এক্সপার্ট তাহলে আপনি খুব অল্প সময়ে ও কম IELTS স্কোরে পরিবারসহ কানাডায় চাকরি নিয়ে যেতে পারছেন। পরবর্তীতে আপনি স্থায়ী হবারও সুযোগ পাচ্ছেন। এছাড়া ব্যাংকার, এনজিও, ডাক্তার, ফার্মাসিস্ট, করপোরেট কর্মকর্তা, আইটি এক্সপার্ট, বিশ্ববিদ্যালয় শিক্ষক, নার্স, ফিজিওথেরাপিস্ট, সফটওয়ার ইঞ্জিনিয়ার ইত্যাদি পেশাজীবীরা তাদের প্রয়োজন, পছন্দ ও যোগ্যতা অনুযায়ী এখনই আবেদন করতে পারেন। কানাডা সরকারের ২০১৮ সালের পরিকল্পনা বাস্তবায়নের এখনই শেষ সময়। সুতরাং দেরি না করে যোগ্যতা অনুযায়ী সঠিক প্রোগ্রাম বেছে নিয়ে সঠিকভাবে আবেদন করে আপনার স্বপ্ন পূরণ করুন।

whirpool
এমনিতেই উন্নত কাজের পরিবেশ, সামাজিক নিরাপত্তা, অর্থনৈতিক সচ্ছলতা ইত্যাদি কারণে কানাডা সবার পছন্দের শীর্ষে। বাংলাদেশে কানাডা মাইগ্রেশনের ক্ষেত্রে সুনামের সাথে কাজ করছেন আন্তর্জাতিক ইমিগ্রেশন আইন বিশেষজ্ঞ ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদ। কানাডা ইমিগ্রেশনের খুঁটিনাটি বিষয়াদি জানতে Worldwide Migration Consultants Ltd এর চেয়ারম্যান শেখ সালাহউদ্দিন আহমেদ বলেছেন, স্কিল্ড ইমিগ্রেশনের মাধ্যমে বাংলাদেশি দক্ষ ও যোগ্য লোকজন কানাডায় যাওয়ার সুযোগ পেতে পারে। প্রফেশনাল দক্ষ অভিবাসন আইনজীবীর মাধ্যমে আবেদন, প্রয়োজনীয় কাগজপত্র প্রসেস ও ইনকোয়ারির সঠিক জবাব ও অনেকের ক্ষেত্রে আপিলের মাধ্যমে সফলভাবে কাজটি সম্পন্ন করা যায়।

-------------------------------------------------------
আরও পড়ুন : আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা রোববার
-------------------------------------------------------

স্কিল্ড ইমিগ্রেশন উইথ পিআর

সম্ভাবনাময় একটি স্থায়ী উপায় হচ্ছে স্কিল্ড প্রোগ্রামে আবেদন করা। এক্সপ্রেস এন্ট্রি ও পিএনপি দুই উপায়ে আবেদন করে স্থায়ীভাবে কানাডায় বসবাস করার সুযোগ পাওয়া যায়।

এক্সপ্রেস এন্ট্রি

এটি কানাডার সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রাম। দ্রুত সময়ে কানাডায় স্থায়ী হতে হলে এটিই সবচেয়ে ভালো প্রোগ্রাম হিসেবে বিবেচনা করা হয়। বয়স-৩০, আইইএলটিএস ৭, মাস্টার্স বা অনার্স ডিগ্রি এবং সাথে এক বছরের সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা থাকলে অনেক কম খরচে এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে স্বল্প সময়ে পরিবারসহ কানাডায় স্থায়ী হওয়া যায়। সর্বশেষ ড্রতে মোট ৩৫০০ জনকে আইটিএ দেয়া হয়েছে এবং সিআরএস পয়েন্ট ছিল ৪৪১।

এছাড়া প্রভিন্সিশিয়াল নমিনি প্রোগ্রামের মাধ্যমেও কানাডায় স্থায়ীভাবে বসবাস করা যায়। শুধু ২০১৮ সালে ৫৫ হাজার অভিবাসীকে স্থায়ীভাবে বসবাস করার অনুমতি দেয়ার পরিকল্পনা রয়েছে। আপনি আপনার যোগ্যতা অনুযায়ী ও পছন্দ মতো প্রভিন্স সিলেক্ট করেও আবেদন করতে পারেন। যেমন-

আলবার্টা প্রভিন্স সর্বোচ্চ সংখ্যক লোকজনকে ইমিগ্রেশনের সুযোগ দিবে

আলবার্টা প্রভিন্স তাদের ইমিগ্রেশন পরিকল্পনা অনুযায়ী ৫৬০০ জনকে নমিনেশন দিবে। মূলত তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে- ক. অ্যামপ্লয়ার ড্রাইভেন স্ট্রিম খ. সেল্ফ ইমপ্লয়েড ফার্মার স্ট্রিম গ. স্ট্র্যাটিজিক নিয়োগ স্ট্রিম। অ্যাডমিন অফিসার, সেলস অ্যান্ড মার্কেটিং, ম্যানেজার, নার্স, ম্যানেজমেন্ট কনসালট্যান্টস ইত্যাদি পেশাজীবীরা বিশেষ সুবিধা পাবেন।

ব্রিটিশ কলম্বিয়া নমিনি প্রোগ্রাম

চমৎকার আবহাওয়ার কারণেই অনেকেরই প্রথম পছন্দ বি.সি.। মূলত স্কিল্ড ওয়ার্কার, ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট, এন্ট্রি লেভেল অ্যান্ড সেমি স্কিল্ড ক্যাটাগরিতে আবেদন করা যায়। এসআইআরএস ২০০ এর মধ্যে ৭৫ পয়েন্টকে এই প্রভিন্সে আবেদন করার জন্য ভালো একটা স্কোর হিসেবে বিবেচনা করা হয়। ১৩৫ পয়েন্টধারীদের নিশ্চিতভাবে আমন্ত্রণ জানানো হয়।

মেনিটোভা পিএনপি প্রোগ্রাম

গত সপ্তাহে সর্বশেষ ড্রতে স্কিল্ড ওয়ার্কার স্ট্রিমে ১১৯ জন, এক্সপ্রেস এন্ট্রির স্ট্রিমে ১৫৫ জন অনুমতি পেয়েছে। স্কিল্ড ওয়ার্কার এর ক্ষেত্রে ৫২০ পয়েন্টকে ভালো পয়েন্ট হিসেবে বিবেচনা করা হয়। এই প্রভিন্সিশিয়াল নমিনি প্রোগ্রামে আবেদন করতে হয় ২১ থেকে ৪৫ বয়সের মধ্যে। ২ বছরের কাজের অভিজ্ঞতার সাথে IELTS স্কোর-৫ ও পোস্ট গ্র্যাজুয়েশন থাকলেই আবেদন করা যায়। ইনভাইটেশন গ্রহণের সময় মেনিটোভায় থাকার বাধ্যবাধকতা নেই।

ওনন্টেরিও পিএনপি প্রোগ্রাম

 

সবচেয়ে বেশি সুযোগ থাকে এই প্রভিন্সে। সবচেয়ে বেশি জনসংখ্যার এই প্রভিন্সে ৬৬০০ নমিনেশন দেয়া হবে। ওনন্টেরিওর বিষয়ে আপনি যদি আগ্রহী থাকেন তবে এখনই সঠিক সময় আবেদন করার। কারণ ইমিগ্রেশনের জন্য ৮টি পোল খুলা হয়েছে। এর মধ্যে ফরেন ওয়ার্কার স্ট্রিম সবচেয়ে সহজ ও সুবিধাজনক।

সাসকাচুয়ান ইমিগ্রেশন নমিনি প্রোগ্রাম

খুব সম্প্রতি সাসকাচুয়ান তাদের ডিমান্ড লিস্টে পরিবর্তন এনেছে। ৪০০ উপর পেশার লোকজন এখন আবেদন করার সুযোগ পাচ্ছে। মাত্র ৮০ পয়েন্ট নিয়ে এন্টারপ্রেনার প্রোগ্রামেও আবেদন করে বসবাস করার সুযোগ পাওয়া যাচ্ছে।

এছাড়া রয়েছে নিউ ব্রুন্সউইক ও প্রিন্স অ্যাডওয়ার্ড ইমিগ্রেশন প্রোগ্রাম।

নোভা স্কর্শিয়া

গত বছর প্রায় ৪ হাজার জন এই প্রভিন্সে বসবাস করার অনুমতি পেয়েছে।

*   নোভা স্কর্শিয়া ডিমান্ড-এক্সপ্রেস এন্ট্রি স্ট্রিম

*   নোভা স্কর্শিয়া এক্সপ্রেরিয়ান্স-এক্সপ্রেস এন্ট্রি স্ট্রিম

*   স্কিল্ড ওয়ার্কার স্ট্রিম

*   এই মোট ৪টি ক্যাটাগরিতে আবেদন করে বসবাস করার অনুমতি পাওয়া যায়।

নিউ ফাউন্ডল্যান্ড অ্যান্ড ল্যাবরাডোর

মোট তিনটি ক্যাটাগরিতে এই প্রোগ্রাম ভাগ করা।

*   এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে

*   স্কিল্ড ওয়ার্কার ক্যাটাগরি

*   ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট ক্যাটাগরি

কুইবেক ইমিগ্রেশন প্রোগ্রাম

কুইবেক কানাডার একটি প্রভিন্স হলেও, এর সিলেকশন পদ্ধতি সম্পূর্ণ ভিন্ন। ন্যূনতম ১৮ বছর না হলে আবেদন করা যায় না। IELTS স্কোর প্রয়োজন হয় ৬ এবং ৫ বছরের কাজের অভিজ্ঞতাও দেখাতে হয়। ফ্রেন্স ভাষার ক্ষেত্রে CLB-5 হলেই চলবে।

কানাডা ইমিগ্রেশন নিয়ে দীর্ঘদিন কাজ করার অভিজ্ঞতা রয়েছে লেখক, কলামিস্ট, মিডিয়া ব্যক্তিত্ব, আন্তর্জাতিক অভিবাসন আইন বিশেষজ্ঞ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদের। এই বিষয়ে তিনি বলেন, শুধু প্রকৃতপক্ষে যাদের যোগ্যতা আছে শুধু তাদেরই আর দেরি না করে এখনই আবেদন করা ঠিক হবে এবং অযোগ্য লোকদের আবেদন করার দরকার নাই। ২০১৮ সালে যেহেতু দক্ষ লোকজনের কোটা অনেক বেশি, সুতরাং আবেদন করতে ইচ্ছুক লোকজনদের সবকিছু জেনে প্রস্তুতি নেবার এটাই উপযুক্ত সময়।

তবে তিনি জোর দিয়ে বলেন যে, অযোগ্য ব্যক্তিরা অযথাই আবেদন করে দেশের ভাবমূর্তি নষ্ট করবেন না। আগ্রহী ব্যক্তিরা এই বিষয়ে সরাসরি আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক আইন বিশেষজ্ঞ ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট এবং ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন কনসালট্যান্টস লিমিটেডের চেয়ারম্যান শেখ সালাহউদ্দিন আহমেদ এর সাথে যোগাযোগ করতে পারেন। আপনার পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত পাঠাতে পারেন এই ই-মেইল [email protected] ঠিকানায়। ফোনে প্রাথমিক তথ্যর জন্য কথা বলতে পারেন ০১৯০৯-০৮৩৯৬২, ০১৯০৯-০৮৩৯৬৩, ০১৯০৪০৩৬৮৯৯, ০১৯৬৬০৪১৫৫৫, ০১৯০৪০৩৬৮৯৮ এই নম্বরে। এছাড়া ভিজিট করুন www.wwbmc.com. ওয়েবসাইটে। ঢাকার উত্তরায় ৭ নম্বর সেক্টরের ৫১ সোনারগাঁও জনপথে অবস্থিত খান টাওয়ারে ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন কনসালট্যান্টস লিমিটেডের অফিসেও সরাসরি এসে খোঁজ নিতে পারেন।

আরও পড়ুন : 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়