• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

কমেছে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ জুলাই ২০১৮, ১৫:১৩

২০১৮ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমে দাঁড়িয়েছে ১৩২টি। ২০১৭ সালে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫৩২টি। কিন্তু এবার সে সংখ্যা ৪০০ তে নেমে এসেছে।

আজ বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সেখানে তিনি ফলাফলের সংক্ষিপ্ত কিছু তথ্য তুলে ধরেন।

শতভাগ পাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে সর্বোচ্চ অবস্থানেও রয়েছে ঢাকা বোর্ড। এ বোর্ডে ৩৯টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

এছাড়া যশোর বোর্ডে ৬, রাজশাহী বোর্ডে ১৯, কুমিল্লা বোর্ডে ১৪, চট্টগ্রাম বোর্ডে ৫, বরিশাল বোর্ডে ৫, সিলেট বোর্ডে ১০ ও দিনাজপুর বোর্ডে ১৪টি শতভাগ পাস প্রতিষ্ঠান রয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : যেভাবে জানবেন এইচএসসি’র ফলাফল
--------------------------------------------------------

এবার এইচএসসি ও সমমানে ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন। এর মধ্যে পাস করেন ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন। ফেল করেছেন ৪ লাখ ২৯ হাজার ৯৫৬ জন।

চলতি বছর ২ এপ্রিল থেকে ১৩ মে এইচএসসি ও সমমানের লিখিত পরীক্ষা চলে। এরপর ১৪ থেকে ২৩ মে নেয়া হয় ব্যবহারিক পরীক্ষা।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। এ বছর পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছেন ২৯ হাজার ২৬২ জন। গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ৩৭ হাজার ২২৬ জন। সেই হিসাবে এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার কমেছে ২ দশমিক ২৭ শতাংশ, জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৮ হাজার ৪৬৪ জন।

এমসি/ এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির বিষয়ে নতুন সিদ্ধান্ত আসছে
এইচএসসির ফরম পূরণের সময় বাড়লো
এইচএসসি ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা : মাউশি
এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু
X
Fresh