• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

আন্দোলনকারীদের ক্যাম্পাসে ফিরিয়ে নিতে ভিসিদের নির্দেশ

আরটিভি নিউজ

  ১১ জুলাই ২০২৪, ১৭:২৬
সংগৃহীত
ছবি : সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে সড়কে আন্দোলন চালিয়ে আসছেন শিক্ষার্থীরা। গত কয়েক দিনে তাদের বাংলা ব্লকেড কর্মসূচিতে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলের সড়কে অচলাবস্থা সৃষ্টি হয়। এমন অবস্থায় ছাত্র-ছাত্রীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরিয়ে নিয়ে শিক্ষার উপযুক্ত পরিবেশ সৃষ্টির নির্দেশনা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দেওয়া পর্যবেক্ষণ ও নির্দেশনা প্রতিপালন করতে বৃহস্পতিবার (১১ জুলাই) দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে (ভিসি) এই নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

সরকারি চাকরির সব গ্রেডে কোটা প্রথাকে যৌক্তিক পর্যায়ে সংস্কার করতে আন্দোলন চলার মধ্যে শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফেরাতে এই নির্দেশনা এলো।

এতে বলা হয়, মহামান্য সুপ্রিম কোর্টের অ্যাপিলেট ডিভিশনে দায়েরকৃত CIVIL MISCELLANEOUS PETITION NO. 541/2024 এবং CIVIL MISCELLANEOUS PETITION NO. 619/2024 এর প্রেক্ষিতে আদালতের পর্যবেক্ষণ ও নির্দেশনা প্রদান করা হয়েছে।

১. সকল প্রতিবাদকারী কোমলমতি ছাত্র-ছাত্রীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে গিয়ে পড়াশোনায় মনোনিবেশ করতে বলা হলো।

২. দেশের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য/প্রক্টর ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা তাদের ছাত্র-ছাত্রীদের নিজ নজি শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরিয়ে নিয়ে শিক্ষার উপযুক্ত পরিবেশ সৃষ্টি করবেন মর্মে এই আদালত আশা করেন।

৩. স্বতঃস্ফূর্ত প্রতিবাদকারী ছাত্র-ছাত্রীরা চাইলে আইনজীবীর মাধ্যমে তাদের বক্তব্য অত্রাদালতের সামনে তুলে ধরতে পারবেন। আদালত মূল দরখাস্তটি নিষ্পত্তিকালে তাদের বক্তব্য বিবেচনায় নেবে।

চিঠিতে আদালত প্রদত্ত পর্যবেক্ষণ ও নির্দেশনাসমূহ প্রতিপালনের জন্য অনুরোধ জানানো হয়।

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী ফারহান
লক্ষ্মীপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ
জামালপুরে ট্রেন অবরোধ করে বিক্ষোভ
কোটা সংস্কারের দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ