• ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
logo

শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের ছুটি মিলবে না জুলাইয়ে

আরটিভি নিউজ

  ২১ জুন ২০২৪, ১৬:৩৪

ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন অবকাশ শেষে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর পুনরায় বহাল হয়েছে শনিবারের সাপ্তাহিক ছুটি। কিন্তু আগামী ৩ জুলাই থেকে ষান্মাসিক মূল্যায়ন শুরু হচ্ছে। ফলে মূল্যায়নের জন্য যদি শনিবার নির্ধারিত হয় তবে সেদিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখতে হবে। এতে জুন মাসে ছুটি পেলেও জুলাইয়ে মিলছে না শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি।

বৃহস্পতিবার (২০ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মোসাম্মৎ রহিমা আক্তার সই করা প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে শৈত্যপ্রবাহ ও তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল ফলে বড় আকারে শিখন ঘাটতি তৈরি হয়, এতে নতুন শিক্ষাক্রমে মূল্যায়নেও বড় সমস্যা পরিলক্ষিত হয়। ফলে এই শিখন ঘাটতি পূরণে গত ৪ মে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে (ষষ্ঠ-দশম) শনিবারের ছুটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। এতে শিক্ষকরা অসন্তোষ প্রকাশ করে আন্দোলনে নামেন। এতে বাধ্য হয়ে ঈদের পর শনিবারের ছুটি ফিরিয়ে দেওয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত ২৫ এপ্রিল জারি করা প্রজ্ঞাপনমূলে সাপ্তাহিক শনিবার শ্রেণি কার্যক্রম ও পাঠদান পরিচালনা সংক্রান্ত সিদ্ধান্ত স্তগিত করা হলো এবং আগের মতো শনিবারের সাপ্তাহিক ছুটি বহাল করা হলো। ৩ জুলাই থেকে শুরু হতে যাওয়া ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের সময়সূচিতে শনিবার অন্তর্ভুক্ত থাকলেও মূল্যায়নসহ অন্যান্য কার্যক্রম চলবে এবং ওইদিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে।

ওই প্রজ্ঞাপনের প্রথম অংশে শিক্ষকরা খুশি হলেও একই প্রজ্ঞাপনের ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের সময়সূচির অংশ নিয়ে ‘অসন্তুষ্ট’ শিক্ষকরা।

ষান্মাসিক মূল্যায়নের রুটিন বিশ্লেষণ করে দেখা গেছে, আগামী জুলাইয়ের প্রতিটি শনিবারে মূল্যায়নের সময়সূচি রয়েছে। প্রথম শনিবার পড়ছে ৬ জুলাইয়ে ষষ্ঠ শ্রেণির ইংরেজি, সপ্তম শ্রেণির শিল্প ও সংস্কৃতি, অষ্টমের জীবন ও জীবিকা এবং নবম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের মূল্যায়ন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় শনিবার ১৩ জুলাইয়ে ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির মূল্যায়নের সূচি রয়েছে। এছাড়া ২০ ও ২৭ জুলাইয়ের দুটি শনিবারেও এ চার শ্রেণির ষান্মাসিক মূল্যায়ন চলবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সদস্য (শিক্ষাক্রম) ও বর্তমানে এনসিটিবির চেয়ারম্যানের রুটিন দায়িত্বে থাকা অধ্যাপক মশিউজ্জামান বলেন, ‘রুটিন যেহেতু আগে হয়েছে, সেখানে শনিবারও মূল্যায়নের সূচি রাখা হয়েছে। আশা করছি, শিক্ষক-শিক্ষার্থীরা উৎসবমুখর পরিবেশে মূল্যায়নে অংশ নেবে।’

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফাইনালের দিন কলম্বিয়ায় সরকারি ছুটি ঘোষণা
কোটা আন্দোলন: কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ
ছুটির সকালে রাজধানীতে ঝুম বৃষ্টি
কুলাউড়ার শিক্ষাপ্রতিষ্ঠান মেরামত ও সংস্কারে ২ কোটি ৮০ লাখ টাকা বরাদ্দ