• ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
logo

ইউরোপে চিকুনগুনিয়ার প্রথম টিকার অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ জুন ২০২৪, ১২:৫৬

চিকুনগুনিয়া রোগের বিরুদ্ধে ইউরোপ মহাদেশে প্রথম টিকার অনুমোদন দিয়েছে ইউরোপের ওষুধ পর্যবেক্ষণকারী সংস্থা ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি। সেই সঙ্গে ‘জলবায়ু পরিবর্তন মশা থেকে জন্মানো এই রোগের বিস্তারকে বাড়িয়ে তুলতে পারে’ বলে সতর্ক করেছে সংস্থাটি। সূত্র : রয়টার্স।

শুক্রবার (৩১ মে) ইউরোপীয়ার মেডিসিন এজেন্সি (ইএমএ) এ টিকার অনুমোদন দেয়।

চিকুনগুনিয়াকে চিক জ্বরও বলা হয়ে থাকে। এটি ডেঙ্গু বা জিকার মতোই একটি অসুখ। রোগটি উচ্চ জ্বর ও গুরুতর জয়েন্টে ব্যথার কারণ হয় যা প্রায়শই দুর্বল করে এবং কালের ব্যবধানে পরিবর্তিত হয়।
ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) জানিয়েছে, জয়েন্ট ফুলে যাওয়া, পেশীতে ব্যথা, মাথাব্যথা, বমি বমি ভাব, ক্লান্তি ও ফুসকুড়িও লক্ষণগুলির মধ্যে রয়েছে।

ইউরোপীয় কমিশনের টিকা ব্যবহারের অনুমতি দেওয়ার আগে শেষ পদক্ষেপ হিসেবে ইএমএ বিপণনের অনুমোদন দিয়েছে।

ভলনেভা অস্ট্রিয়ার তৈরি, ইক্সচিক নামীয় ভ্যাকসিনটির একক-ডোজ পাউডার বা ইনজেকশন ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের দেওয়ার ২৮ দিন পর নিরপেক্ষ অ্যান্টিবডি তৈরি করবে। প্রতিষেধক টিকাটি দেওয়ার পর ছয় মাস পর্যন্ত স্থায়ী হবে।

ইএমএ জানায়, চিকভি ভাইরাসের কারণে এই রোগ হওয়ায় রোগটির এরূপ নামকরণ করা হয়েছে। বেশিরভাগ গ্রীষ্মমণ্ডলীয় ও উপক্রান্তীয় অঞ্চলের লোকেদের ওপর রোগটি প্রভাবিত করে এবং মধ্য ও দক্ষিণ আমেরিকার বেশিরভাগ দেশে এই রোগের উচ্চ সংখ্যার কথা জানা যায়। চিকুনগুনিয়া ইউরোপের কোনো স্থানীয় রোগ নয়, মহাদেশের বাইরে ভ্রমণকালে বেশিরভাগ এ রোগে আক্রান্ত হন।

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবসরে ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা
ব্রিটিশদের আক্ষেপে পুড়িয়ে ইউরোপের রাজার আসনে স্পেন 
বেলজিয়ামকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে ফ্রান্স
স্ক্র্যাঞ্জের গোলে প্রথমার্ধে ইংল্যান্ডকে হতাশ করল স্লোভাকিয়া