• ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
logo

১০২ কিমি বেগে উপকূলে আঘাত, শক্তি দেখাচ্ছে রেমাল

আরটিভি নিউজ

  ২৭ মে ২০২৪, ০৩:২০
ছবি: সংগৃহীত

বাংলাদেশ উপকূলে ১০২ কিলোমিটার বেগে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রেমাল। প্রবল ঘূর্ণিঝড় হওয়ায় রেমালের গতি ৯০ থেকে ১১৮ কিলোমিটার পর্যন্ত ওঠানামা করতে পারে।

রোববার (২৬ মে) দিবাগত রাত ২টায় অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক ঘূর্ণিঝড় রেমালের সবশেষ অবস্থা সম্পর্কে এসব তথ্য জানান।

আবুল কালাম মল্লিক বলেন, এখন পর্যন্ত রিমালের সর্বোচ্চ গতিবেগ পটুয়াখালীতে ঘণ্টায় ১০২ কিলোমিটার রেকর্ড করা হয়েছে। আশা করছি, এটিই রেমালের সর্বোচ্চ গতিবেগ থাকবে।

তিনি বলেন, সন্ধ্যা থেকেই এটির কেন্দ্রভাগ উপকূল অতিক্রম শুরু করে। সোমবার (২৬ মে) সকালের মধ্যে রেমাল উপকূল অতিক্রম সম্পন্ন করবে। এরপর দিনের বেলায় শক্তি কমে নিম্নচাপে পরিণত হয়ে বৃষ্টি ঝরাবে।

এই আবহাওয়াবিদ বলেন, রেমাল কেন্দ্র রাত ৯টায় উপকূল অতিক্রম শুরু করে। বাগেরহাটের মোংলা ও পটুয়াখালীর খেপুপড়া এবং পশ্চিমবঙ্গ দিয়ে ঘণ্টায় ১৫ থেকে ১৮ কিলোমিটার গতিতে এগুচ্ছে।

এদিকে প্রবল ঘূর্ণিঝড় রেমাল রোববার (২৬ মে) রাত ৮টার দিকে উপকূলে আঘাত হানে। এসময় ঘূর্ণিঝড়টির কেন্দ্র মোংলার দক্ষিণ-পশ্চিম দিক দিয়ে পশ্চিমবঙ্গ উপকূল ও বাংলাদেশের খেপুপাড়া উপকূল অতিক্রম শুরু করে। রেমালের প্রভাবে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পটুয়াখালী, বরগুনাসহ উপকূলের বিভিন্ন জেলায় ঘণ্টায় ৯০ থেকে ১২০ কিলোমিটার বেড়ে ঝোড়ো হাওয়া বয়ে যায়। সেই সঙ্গে বেশ কিছু এলাকায় জলোচ্ছ্বাসের সৃষ্টি হয়েছে।

অন্যদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান জানিয়েছেন, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে এখন পর্যন্ত ২ জন নিহতের খবর পাওয়া গেছে। এর মধ্যে একজন পটুয়াখালীতে, আরেকজন সাতক্ষীরায় মারা গেছেন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সন্ধ্যার মধ্যে যেসব অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা
আগামী ২৪ ঘণ্টায় যেসব জায়গায় বজ্রসহ বৃষ্টির আভাস
দুপুর ১টার মধ্যে যেসব অঞ্চলে ঝড়ের আভাস
সোমবার সন্ধ্যা পর্যন্ত আবহাওয়া যেমন থাকবে