• ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
logo

ভূমধ্যসাগর থেকে উদ্ধার ১৯ বাংলাদেশি

আরটিভি নিউজ

  ২৪ মে ২০২৪, ২৩:৪৯
ফাইল ছবি

ভূমধ্যসাগরের মাল্টার জলসীমা থেকে ১৯ বাংলাদেশিসহ ৫২ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে জার্মান উদ্ধারকারী জাহাজ সি-আই ফোর। সোমবার (২০ মে) সন্ধ্যায় তাদের উদ্ধার করা হয়।

সি-আই জানিয়েছে, ৫২ অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ৪৬ জনই পুরুষ। এ ছাড়াও ছিলেন ১৬-১৭ বছর বয়সী ছয় অপ্রাপ্তবয়স্ক। তাদের মধ্যে চার জন সঙ্গীহীন।

নৌকাটিতে ১৯ জন বাংলাদেশি ছাড়াও ছিলেন ২৬ জন সিরিয়ান, চারজন ফিলিস্তিনি এবং একজন করে পাকিস্তান, মরক্কো ও মিশরের নাগরিক।

২০ মে সন্ধ্যায় একটি বিপদাপন্ন নৌকা থেকে অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করে সি-আই ফোর। উদ্ধারের পর দুই অভিবাসনপ্রত্যাশীকে জরুরি চিকিৎসাসেবা দিতে হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জার্মান এনজিওটি আরও জানিয়েছে, উদ্ধার অভিযানটি মাল্টার উদ্ধার ও অনুসন্ধান অঞ্চলে চালানো হয়েছিল।

এতে আরও বলা হয়েছে, ২০ মে বিকেলে ব্যক্তি পর্যায়ের উদ্ধারকারী জাহাজ মারে গো থেকে জরুরি বার্তা পেয়েছিল সি-আই ফোর। তারপরই ঘটনাস্থলের দিকে ছুটে যায় জাহাজটি। প্রায় দুই ঘণ্টা পর নৌকাটির কাছে পৌঁছায় সি-আই ফোর। উদ্ধারকর্মীরা দেখতে পান, সমুদ্রে চলাচলের অনুপযোগী ফাইবার গ্লাসের নৌকায় ছিলেন অভিবাসনপ্রত্যাশীরা। ছোট নৌকাটি ছিল কানায় কানায় পূর্ণ।

সি-আই তাদের বিজ্ঞপ্তিতে আরও জানিয়েছে, নৌকায় থাকা আরোহীদের লাইফ জ্যাকেট দিয়ে প্রাথমিক বিপর্যয় থেকে রক্ষা করেছিল মারে গো।

সন্ধ্যা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত অভিযান চালিয়ে সবাইকে নিরাপদে জাহাজে তুলতে সক্ষম হয় সি-আই ফোরের উদ্ধারকর্মীরা। উদ্ধারের পর ইতালির রাভেনায় অভিবাসনপ্রত্যাশীদের নামাতে সি-আই ফোরকে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। শনিবার (২৫ মে) জাহাজটি রাভেনার রোমাগনা বন্দরে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

ঘটনাস্থল থেকে ৯শ নটিক্যাল মাইল দূরের রাভেনায় যেতে বলায় ইতালির সমালোচনা করেছে সি-আই।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্যবসায়ীর ৫২ লাখ টাকা নিয়ে লাপাত্তা চালক, যেভাবে উদ্ধার
পানবোঝাই পিকআপ থেকে ইয়াবা উদ্ধার, চালক আটক
নিখোঁজ কিশোরীকে উদ্ধার করতে গিয়ে মারধরের শিকার ৪ পুলিশ
ময়মনসিংহে নারীর মরদেহ উদ্ধার, ময়নাতদন্তে পাঠালো পুলিশ