• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

রাসুল (সা.) সুস্থ থাকতে যে দোয়া পড়তেন

আরটিভি নিউজ

  ১৬ মে ২০২৪, ১৮:০০
ফাইল ছবি

মহান আল্লাহর অনেক বড় নিয়ামত সুস্থতা। অসুস্থ হওয়ার আগ পর্যন্ত এই নিয়ামতের কদর অনুধাবন করা যায় না। রোগ থেকে পরিত্রাণের জন্য মানুষ সারা জীবনের অর্জিত সব সম্পত্তি দিয়ে দিতে রাজি হয়ে যায়। শরীর অসুস্থ থাকলে মনও অসুস্থ হয়ে যায়। এছাড়া ইবাদতের জন্য দেহ ও মনের সুস্থতা জরুরি।

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সুস্থ থাকতে বিভিন্ন নিয়ম ও দোয়া শিক্ষা দিয়েছেন। সুস্থ থাকতে আমাদেরকে সেসব দোয়া এবং নিয়ম মেনে চলা অতীব জরুরি।

রাসুল (সা.) বলেন, ‘দুইটি নিয়ামত এমন আছে, যে দুইটিতে (অবহেলার কারণে) অনেক মানুষ ক্ষতিগ্রস্ত হয়। আর তা হলো, সুস্থতা আর অবসর সময়।’ (সহিহ বুখারি, হাদিস : ৬৪১২)

স্বাচ্ছন্দ্যে ও সুস্থ থাকতে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিয়মিত একটি দোয়া পড়তেন। আব্দুর রহমান ইবনে আবু বকর (রা.) থেকে বর্ণিত, আমি আমার পিতাকে বললাম, বাবা! আমি আপনাকে প্রতিদিন ভোরে ও সন্ধ্যায় তিনবার বলতে শুনি, যে আপনি এই দোয়া পাঠ করছেন।

তিনি বলেন, আমি আল্লাহর রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এ বাক্যগুলোর মাধ্যমে দোয়া করতে শুনেছি। সে জন্য আমিও তার নিয়ম অনুসরণ করতে ভালোবাসি। (আবু দাউদ, হাদিস: ৫০৯০)

উচ্চারণ: আল্লাহুম্মা আফিনি ফি বাদানি, আল্লাহুম্মা আফিনি ফি সাময়ি; আল্লাহুম্মা আফিনি ফি বাসারি। লা ইলাহা ইল্লা আনতা, আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল কুফরি ওয়াল ফাকরি। আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন আজাবিল ক্বাবারি, লা ইলাহা ইল্লা আনতা।

অর্থ: হে আল্লাহ, আমার দেহ সুস্থ রাখুন। হে আল্লাহ, আমাকে সুস্থ রাখুন আমার শ্রবণ ইন্দ্রিয়ে। হে আল্লাহ, আমাকে সুস্থ রাখুন আমার দৃষ্টিশক্তিতে। আপনি ছাড়া কোনো উপাস্য নেই।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বকশীগঞ্জে চেয়ারম্যান পদে নজরুল ইসলাম সাত্তার নির্বাচিত
‘কোরবানির ঈদের আগে বাড়বে না ভোজ্য তেলের দাম’
রাইসি নিহত: পুতিন-এরদোয়ানসহ বিশ্বনেতাদের শোক 
ইরানের রাস্তায় রাস্তায় উদ্বেগ-উৎকণ্ঠা, রাইসির জন্য দোয়া
X
Fresh