• ঢাকা রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
logo

চমকে দেওয়া খবর দিলো চ্যাটজিপিটি!

আরটিভি নিউজ

  ১৫ মে ২০২৪, ১৮:৩৭
ফাইল ছবি

প্রযুক্তির জগতে রীতিমতো বিপ্লব ঘটানো চ্যাটজিপিটি একটি চ্যাটবট। যা ২০২২ সালের নভেম্বরে ওপেনএআই কর্তৃক এটি চালু করা হয়। প্রোগ্রামটি ওপেনএআই-এর জিপিটি-৩.৫ এবং জিপিটি-৪ পরিবারের বৃহৎ ভাষার মডেলের ভিত্তিতে নির্মিত। এটি তত্ত্বাবধানাধীন ও বলবর্ধনমূলক শিখন কৌশলের সঙ্গে কাজ করে। কৃত্রিম বুদ্ধিমত্তায় (এআই) চালিত এই চ্যাটবট মানুষের যে কোনো প্রশ্নের প্রায় নির্ভুল উত্তর দেয়। সেই সঙ্গে গল্প, গান, কবিতা, স্ক্রিপ্ট লেখার মতো সৃজনশীল কাজ কিংবা প্রোগামিং ও গবেষণার মতো জটিল কাজ অতি সহজেই চোখের পলকে প্রস্তুত করে দেয়।

এবার একটি আমূল পরিবর্তন নিয়ে হাজির হয়েছে এই ওপেন এআই। ওপেনএআই সম্প্রতি এক লাইভস্ট্রিমে উন্মুক্ত করেছে চ্যাটজিপিটির নতুন এআই মডেল জিপিটি ফোর-ও। সোমবার (১৩ মে) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সিএনএন

জিপিটি ফোর-ও মডেলটি আগের সব সংস্করণের তুলনায় দ্রুত কাজ করতে পারে। একই সঙ্গে জিপিটি ফোর-ও’তে বার্তা, অডিও ও ভিজ্যুয়াল দক্ষতাও বাড়ানো হয়েছে। অর্থের বিনিময়ে ও বিনা মূল্যে চ্যাটজিপিটি ব্যবহারকারীদের সবাই এটি ব্যবহার করতে পারবে।

ওপেনএআইয়ের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মিরা মুরতি জানিয়েছেন, নতুন মডেলটি বিনামূল্যে ব্যবহার করা গেলেও যারা অর্থের বিনিময়ে ব্যবহার করবেন তারা ৫ গুণ বেশি সুবিধা পাবেন। জিপিটি ফোর-ও মডেলের বার্তা ও ছবি তৈরির নতুন সুবিধা এখন থেকে উন্মুক্ত করা হলেও অন্য সুবিধাগুলো শিগগিরই চালু করা হবে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক বার্তায় নতুন মডেলটিকে ‘মাল্টিমডেল’ হিসেবে উল্লেখ করেছেন। অর্থাৎ ব্যবহারকারীদের লেখা বার্তা, ছবি ও কণ্ঠস্বরও আলাদা করে চিনতে পারবে মডেলটি। ‘জিপিটি-৪’ মডেলের তুলনায় দ্বিগুণ গতিতে কাজ করলেও অর্ধেক খরচে নতুন মডেলের এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) ব্যবহার করতে পারবেন প্রোগ্রামাররা।

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বের প্রথম এআই সুন্দরী কেনজা লাইলি
এআইআইবি থেকে ৪০ কোটি ডলার বাজেট সহায়তা পেল সরকার 
চীনে চালু হলো বিশ্বের প্রথম এআই হাসপাতাল
চ্যাটবটের ওপর বাড়তি আস্থা না রাখলেই ভালো