• ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

চলতি মাসে তাপপ্রবাহ ও ঝড়-বৃষ্টি নিয়ে যা জানা গেল

আরটিভি নিউজ

  ১৫ মে ২০২৪, ১৬:৪৩
ফাইল ছবি

চলতি মাসের শুরুতে টানা বৃষ্টির পর দেশের তাপমাত্রা বেড়েই চলেছে। চলমান মৃদু তাপপ্রবাহ ৪২ জেলায় বিস্তার লাভ করেছে, যা আরও বিস্তৃত হতে পারে। বৃষ্টি একেবারেই কমে যাওয়ায় সারাদেশের তাপমাত্রা বেড়েছে। তবে এ মাসে তীব্র তাপপ্রবাহের কোনো আশঙ্কা নেই।

বুধবার (১৫ মে) বিকেলে আবহাওয়াবিদ কাজী জেবুন্নেছা এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস নিয়ে হওয়া এ সংবাদ সম্মেলনে তিনি বলেন, দেশে আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে দিনাজপুরে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে।

তিনি বলেন, দেশের কয়েকটি জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা ১৯ মে পর্যন্ত অব্যাহত থাকবে। এরপর আবারও বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, আবহাওয়া অধিদপ্তরের আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার (১৬ মে) সকাল পর্যন্ত রাজশাহী, রংপুর, খুলনা, সিলেট বিভাগসহ টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, রাঙ্গামাটি, নোয়াখালী, ফেনী, কুমিল্লা, কক্সবাজার, ভোলা ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে। এ ছাড়া রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তবে শনিবার (১৮ মে) সকাল পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। এ সময় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে এবং দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

প্রসঙ্গত, চলতি মৌসুমে ১ এপ্রিল থেকে তাপপ্রবাহ শুরু হয়। ৬ মে পর্যন্ত দেশের কোনো না কোনো অঞ্চলের ওপর দিয়ে বয়ে গেছে তাপপ্রবাহ। দেশের ইতিহাসে একটানা ৩৭ দিন তাপপ্রবাহের সবচেয়ে বড় রেকর্ড এটি।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুপুরের মধ্যে ৬ অঞ্চলে হতে পারে বৃষ্টি
বাড়ছে নদ-নদীর পানি, হতে পারে আকস্মিক বন্যা
তাপমাত্রা নিয়ে দুঃসংবাদ
সন্ধ্যার মধ্যে যেসব অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
X
Fresh