• ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

চট্টগ্রামে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫ 

আরটিভি নিউজ

  ১২ মে ২০২৪, ১৫:৫৯
ফাইল ছবি

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এবারের চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৮০। জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৮২৩ জন। গতবারের তুলনায় এবার পাসের হার বাড়লেও জিপিএ-৫ কমেছে।

রোববার (১২ মে) দুপুর একটার দিকে চট্টগ্রাম শিক্ষা বোর্ড মিলনায়তনে এসব তথ্য জানান পরীক্ষা নিয়ন্ত্রক এ এম এম মুজিবুর রহমান।

তিনি বলেন, গতবার পাসের হার ছিল ৭৮ দশমিক ২৯। জিপিএ-৫ পেয়েছিল ১১ হাজার ৪৫০।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে চট্টগ্রাম ছাড়াও কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলার শিক্ষার্থীরা পরীক্ষা দেয়। সব মিলিয়ে এবার পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৫ হাজার ৭৫৩ জন। পরীক্ষায় উপস্থিত ছিল ১ লাখ ৪৫ হাজার ২৪ জন।

এবার পাস করেছে ১ লাখ ২০ হাজার ৮৭ পরীক্ষার্থী। ছাত্রীদের পাসের হার ৮৩ দশমিক ২১। আর ছাত্রদের পাসের হার ৮২ দশমিক ২৯ শতাংশ। বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৪ দশমিক ৫২ শতাংশ।

ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৮৪ দশমিক ১১ এবং মানবিক বিভাগে পাসের হার ৭৩ দশমিক ২৩ শতাংশ।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৭৫০ ছাত্রী ও ৫ হাজার ৭৩ ছাত্র।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, চট্টগ্রাম নগরে পাসের হার ৮৭ দশমিক শূন্য ৬ শতাংশ। আর নগর বাদে জেলায় পাসের হার ৮৩ দশমিক ৬৮ শতাংশ।

জিপিএ-৫ পাওয়ার দিক থেকে বরাবরের মতো এবারও বিজ্ঞান বিভাগ শীর্ষে রয়েছে। এই বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৫৮৯। এ ছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯৭ এবং মানবিকে ১৩৭ জন। গত ১৫ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হয়। শেষ হয় ২৭ মার্চ। ১ হাজার ১২৫টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা ২১৯টি কেন্দ্রে পরীক্ষায় বসে। এবার শতভাগ পরীক্ষার্থী পাস করেছে, এমন বিদ্যালয়ের সংখ্যা ৪৪।

কক্সবাজার জেলায় পাসের হার ৮৩ দশমিক ৬৪। তিন পার্বত্য জেলার মধ্যে রাঙ্গামাটিতে পাসের হার ৭২ দশমিক ৭২, খাগড়াছড়ি জেলায় ৭২ দশমিক ২৫ শতাংশ এবং বান্দরবান জেলায় ৭২ দশমিক ৭০ শতাংশ।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জনবল সংকটে চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেন বন্ধ 
যে কারণে চট্টগ্রামের বিমান ঢাকায় অবতরণ
চট্টগ্রামের আলোচিত ২ ওসিকে প্রত্যাহার
চট্টগ্রামে নির্মাণাধীন ভবনের দেয়াল ধসে যুবকের মৃত্যু
X
Fresh