• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

ময়মনসিংহ বোর্ডে কমেছে পাসের হার, মেয়েরা এগিয়ে

আরটিভি নিউজ

  ১২ মে ২০২৪, ১৫:২৯
ফাইল ছবি

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে ৯টি সাধারণ, মাদরাসা ও কারিগরি বোর্ডে গড়ে পাসের হার ৮৩ দশমিক শূন্য ৪ শতাংশ। এতে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮৫ শতাংশ। গত বছরের চেয়ে এবার পাসের হার কিছুটা কমেছে। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ছিল ৮৫ দশমিক ৪৯ শতাংশ। তবে ছেলেদের চেয়ে ফলাফল ভালো করেছে মেয়েরা। জিপিএ-৫-এ এগিয়ে রয়েছে মেয়েরা।

রোববার (১২ মে) পরীক্ষার ফলাফল নিয়ে বিস্তারিত তথ্য দেন ময়মনসিংহ শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. শামছুল ইসলাম।

তিনি বলেন, বোর্ডের অধীনে ১ হাজার ৩১৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। মোট ১১৫টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। চলতি বছর এসএসি পরীক্ষায় বসতে ফরম পূরণ করেছিল ১ লাখ ২০ হাজার ৩৪৪ জন পরীক্ষার্থী। পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ১৯ হাজার ২৩৮ জন। এর মধ্যে ছাত্র ৬০ হাজার ৬১২ ও ছাত্রী ৫৮ হাজার ৬২৬ জন। পরীক্ষায় কৃতকার্য হয়েছে ১ লাখ ১ হাজার ৩৫৮ জন শিক্ষার্থী।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, বোর্ডে পাসের হার ৮৫ শতাংশ। এর মধ্যে ছাত্র পাস করেছে ৫০ হাজার ৬৯৪ জন (পাসের হার ৮৩ দশমিক ৬৪ শতাংশ) এবং ছাত্রী পাস করেছে ৫০ হাজার ৬৬৪ জন (পাসের হার ৮৬ দশমিক ৪২ শতাংশ)। জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ১৭৬ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৯৬২ এবং ছাত্রী ৭ হাজার ২২৪ জন।

তিনি আরও বলেন, বোর্ডের অধীনে জামালপুরে পাসের সর্ব্বোচ্চ পাসের হার ৮৯ দশমিক শূন্য ৯ শতাংশ। এ ছাড়া ময়মনসিংহে পাসে হার ৮৪ দশমিক ৩৭ শতাংশ, শেরপুরে ৮৩ দশমিক ২২ শতাংশ ও নেত্রকোনায় ৮২ দশমিক ৩৯ শতাংশ। পাস করা শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শাখায় ৯২ দশমিক ৭৩ শতাংশ, মানবিক শাখায় ৮০ দশমিক ২১ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৮৫ দশমিক ১৬ শতাংশ। বোর্ডের অধীনে শতভাগ কৃতকার্য হয়েছে এমন প্রতিষ্ঠান ৮০টি। শতভাগ অকৃতকার্য প্রতিষ্ঠান নেই।

২০২৩ সালে ময়মনসিংহ বোর্ডে পরীক্ষায় বসেছিল ১ লাখ ২২ হাজার ৮৭২ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করে ১ লাখ ৫ হাজার ৪৭ জন পরীক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১৩ হাজার ১৭৭ জন।

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাউবির এসএসসির ফল প্রকাশ, পাসের হার ৬২.৫৮
রাজশাহী বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫
দিনাজপুর বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫
চট্টগ্রামে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫