• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

এসএসসির ফলাফলে সেরা ১০ স্কুল

আরটিভি নিউজ

  ১২ মে ২০২৪, ১৪:৩৪
ফাইল ছবি

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। রোববার (১২ মে) ১১টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন। ফলাফলের দিক দিয়ে সেরা ১০ স্কুলের ৯টি ঢাকায় অবস্থিত। তালিকার শীর্ষে রয়েছে নরসিংদীর নাছিমা কাদির মোল্লা হাই স্কুল।

সেরা ১০ স্কুলের ফলাফলের বিস্তারিত নিচে তুলে ধরা হলো-

পরীক্ষার্থীর তুলনায় সর্বোচ্চ সংখ্যক জিপিএ-৫ নিয়ে তালিকার শীর্ষে রয়েছে নরসিংদীর নাছিমা কাদির হাই স্কুল। স্কুলটির ২৮৫ জন শিক্ষার্থীর ২৮৪ জনই জিপিএ-৫ পেয়েছে এবং শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

তালিকার দ্বিতীয় অবস্থানে আছে ঢাকার রাজউক উত্তরা মডেল স্কুল। ৭৮০ জন পরীক্ষার্থীর মধ্যে ৭৫৮ জনই জিপিএ-৫ পেয়েছে এবং শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে রাজধানীর হলি ক্রস গার্লস হাই স্কুল। ২৩১ জন পরীক্ষার্থীর মধ্যে ১৮৫ জন জিপিএ-৫ পেয়েছে এবং স্কুলটির পাসের হার ৯৯ দশমিক ৫৭ শতাংশ।

তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে শহীদ বীর উত্তম আনোয়ার গার্লস স্কুল। ৬৭৯ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৯৯ জন এবং স্কুলটির পাশের হার শতভাগ।

তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে আদমজী ক্যান্টনমেন্ট স্কুল। ৭৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬২২ জন এবং স্কুলটির পাসের হার শতভাগ।

তালিকায় ষষ্ঠ অবস্থানে রয়েছে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল। ৫৬১ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪০৫ জন এবং স্কুলটির শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

তালিকায় সপ্তম অবস্থানে রয়েছে ভিকারুননিসা নুন স্কুল। ২ হাজার ১৯৫ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৫ শত ২৮ জন। অকৃতকার্য হয়েছে ৩৪ জন, পাসের হার ৯৮ দশমিক ৪৫ শতাংশ।

তালিকায় অষ্টম অবস্থানে রয়েছে সেন্ট জোসেফ হাই স্কুল। ১৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৩৮ জন এবং স্কুলটির পাসের হার শতভাগ।

তালিকায় নবম অবস্থানে রয়েছে সেন্ট গ্রেগরি হাই স্কুল। ২৫১ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৫৯ জন এবং প্রতিষ্ঠানটির পাসের হার শতভাগ।

তালিকায় দশম অবস্থানে রয়েছে মতিঝিল আইডিয়াল স্কুল। ২ হাজার ৪ শত ১১ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯৫৬ জন এবং স্কুলটির পাসের হার ৯৯ দশমিক ৫৯ শতাংশ।

এবার এসএসসি পরীক্ষায় গড় পাস করেছে ৮৩ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী। ছাত্রীদের পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ, ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ।

এ বছর পাসের হারে এগিয়ে যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড। এ বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৩২ শতাংশ। এরপরই রয়েছে রাজশাহী বোর্ড। এ বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩ শতাংশ। পাসের হারে তৃতীয় বরিশাল বোর্ডে পাস করেছে ৮৯ দশমিক ১৩ শতাংশ পরীক্ষার্থী। এছাড়া ঢাকা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৯২ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪ শতাংশ, ময়মনসিংহে ৮৫ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৬৬ শতাংশ। আর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৯২ শতাংশ।

গত ১৫ ফেব্রুয়ারি সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। লিখিত পরীক্ষা শেষ হয় গত ১২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হয়।

৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এই পরীক্ষায় ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার জন্য নিবন্ধন করে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শুধু গণিতেই ১ লাখ ৬৬ হাজার ফেল
গোপালগঞ্জে এসএসসিতে অকৃতকার্য হয়ে পরীক্ষার্থীর আত্মহত্যা
এসএসসির ফল রোববার, জানা যাবে যেভাবে
গুচ্ছের ‘সি’ ইউনিটে শাবিপ্রবি কেন্দ্রে উপস্থিতি ৯২ শতাংশ 
X
Fresh