• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

এখনও ভিসা পাননি ১৮ হাজার হজযাত্রী

আরটিভি নিউজ

  ১১ মে ২০২৪, ২৩:০৪
সৌদি আরব
ছবি: সংগৃহীত

ভিসা আবেদনের সময় শেষ হচ্ছে আজ। এখনও ভিসা পাননি ১৮ হাজার হজযাত্রী। সৌদি আরব সরকার যদি ভিসা আবেদনের সময় না বাড়ায় তাহলে তাদের এ বছর আর হজে যাওয়া হবে না। তবে তৃতীয় দফায় ভিসা আবেদনের সময় বাড়ানোর জন্য সৌদি সরকারকে ইতোমধ্যে বাংলাদেশের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে। হজযাত্রীদের ভিসা নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই বলে জানিয়েছেন ধর্ম সচিব মু. আ. হামিদ জমাদ্দার।

শনিবার (১১ মে) রাতে গণমাধ্যমকে তিনি বলেন, হজযাত্রীদের ভিসা নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। যাদের ভিসা আবেদন হয়নি তাদের ব্যাপারে সুখবর আসবে। আমরা সৌদি সরকারের ওমরাহ ও হজ মন্ত্রণালয়ের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। আশা করি ভিসা আবেদনের সময় বাড়বে।

তিনি জানান, ভারত ইন্দোনেশিয়াসহ আরও কয়েকটি দেশ ভিসার প্রাপ্তির ক্ষেত্রে আমাদের চেয়ে পিছিয়ে আছে। আশা করি সৌদি সরকার এসব বিষয় বিবেচনা নিয়ে সময় বাড়াবে।

তিনি আরও জানান, বেশিরভাগ হজযাত্রী বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে যায়। এজেন্সিগুলো বারবার তাগাদা দেওয়ার পরও তারা সৌদিতে বাড়ি ভাড়া করতে পারেনি। শেষ পর্যন্ত তা মন্ত্রণালয়ের ওপর এসে বর্তায়।

জানা গেছে, শনিবার রাত ৯টা পর্যন্ত মোট ভিসা পেয়েছে ৬৭ হাজারের কিছু বেশি। সে হিসেবে এখনও ভিসা পাননি ১৮ হাজার ২৩৭ জন। আজ রাত ১২টায় ভিসা আবেদনের সময় শেষ হচ্ছে। এর মধ্যে ভিসা কার্যক্রম শেষ করতে না পারলে এর দায়ভার সংশ্লিষ্ট এজেন্সিকে নিতে হবে বলে আগেই জানিয়েছিল ধর্ম মন্ত্রণালয়। যদিও ভিসা আবেদনের সময় বাড়ানোর জন্য ধর্ম মন্ত্রণালয় জোর চেষ্টা চালাচ্ছে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ অনুষ্ঠিত হবে আগামী ১৬ জুন। ২০২৪ সালে বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী হজ পালন করতে নিবন্ধন করেছেন।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৌদিতে পৌঁছেছেন ৩৪ হাজার ৭৪১ হজযাত্রী, আরও ১ জনের মৃত্যু
ভিসানী‌তির অধীনে আজিজকে নিষেধাজ্ঞা দেয়নি যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী
৭৫ হজযাত্রীর সঙ্গে প্রতারণা, ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি 
সৌদি পৌঁছেছেন ৩২ হাজার ৭১৯ হজযাত্রী
X
Fresh