• ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
logo

‘মাটির নিচ দিয়ে টানা হবে সব ধরনের সংযোগ তার’

আরটিভি নিউজ

  ০৯ মে ২০২৪, ১৮:৩৫
ছবি : সংগৃহীত

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, সব ধরনের সংযোগ তার মাটির নিচ দিয়ে টানা হবে।

বৃহস্পতিবার (৯ মে) জাতীয় সংসদ অধিবেশনে এক লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের প্রশ্নের উত্তরে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ‘স্মার্ট বাংলাদেশ’ অভিমুখে এগিয়ে চলেছি। স্মার্ট বাংলাদেশের সব ধরনের সংযোগ তার থাকবে ভূগর্ভস্থ।

তিনি বলেন, ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে এ কার্যক্রম শুরুও হয়েছে। রাজধানীর বিভিন্ন স্থানসহ বিভিন্ন জেলায় বিদ্যুতের তার ভূগর্ভে স্থাপন করার জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে। ভবিষ্যতে শতভাগ সংযোগ তার ভূগর্ভে স্থাপন করা হবে।

পলক বলেন, দেশে টিএন্ডটির লাইনসমূহ শুধু গ্রাহক পর্যায়ে কারিগরি কারণে মাটির ওপর দিয়ে টানা হয়েছে। তবে বিভিন্ন স্থানে টিএন্ডটির তার ভূগর্ভস্থ করা হয়েছে। যেমন, এক্সচেঞ্জ থেকে কেবিনেট পর্যন্ত লাইনসমূহ মাটির নিচ দিয়ে টানা হয়েছে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, তবে ভবনে ফাইবার ক্যাবলের চ্যানেল ইন্টারনেটসহ সব সার্ভিস লাইনের জন্য একক ডাক্টের ব্যবস্থার মাধ্যমে বাংলাদেশেও উন্নত দেশের মত টিএন্ডটিসহ সব ধরনের সংযোগ তার মাটির নিচ দিয়ে টানা সম্ভব হবে।

সব ধরনের তার ভূগর্ভস্থ রাখার পরিকল্পনা সরকারের রয়েছে। ভবিষ্যতে সেটা বাস্তবায়ন করা হবে যোগ করেন পলক।

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সেনবাগে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল
নিহতদের পরিবারের জীবন-জীবিকার ব্যবস্থা করে দেবো: প্রধানমন্ত্রী
আমার বিশ্বাস আদালতে শিক্ষার্থীরা ন্যায়বিচার পাবে: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন